Home রাজনীতি ১৪ দলীয় জোটের ২৩ দফার মূল চেতনা কর্পূরের মত উবে গেছে: দিলীপ...

১৪ দলীয় জোটের ২৩ দফার মূল চেতনা কর্পূরের মত উবে গেছে: দিলীপ বড়ুয়া

39

চট্টগ্রাম অফিস: চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনের কনিষ্ঠতম সদস্য এবং বাংলাদেশের সাম্যবাদী দল (এম.এল) এর প্রতিষ্ঠাতা সম্পাদক কমরেড সুখেন্দু দস্তিদারের ৪৫তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষ্যে আজ ১০ জুন শনিবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দলের পলিটব্যুরোর সদস্য কমরেড সাইফুল ইসলামের সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ১৪ দলের অন্যতম শীর্ষনেতা এবং দলীয়প্রধান কমরেড দিলীপ বড়ুয়া।

আলোচনা সভা সঞ্চালন করেন সাইমুম হক। বক্তব্য রাখেন পার্টির পলিটব্যুরোর সদস্য বীর মুক্তিযোদ্ধা কমরেড লুৎফর রহমান, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড ম. মশাহিদ আহমেদ, কমরেড মহিমউদ্দিন মহিম, কমরেড সুলতান বিশ^াস, কমরেড নুরুল আমিন, কমরেড কবি সুনীল শীল প্রমুখ।

প্রধান অতিথির ভাষণে কমরেড দিলীপ বড়ুয়া বলেন, কমরেড সুখেন্দু দকিস্তদার ষাটের দশকে সঠিকভাবে আন্তর্জাতিক কমিউনিস্ট আন্দোলনের বিপ্লবী ধারাকে তুলে ধরেছিলেন। তার ধারাবাহিকতায় আমাদের দেশের জনগণের সার্বিক মুক্তি অর্জনের লক্ষ্যে দলকে শক্তিশালী করে গণতান্ত্রিক আন্দোলনের উপর গুরুত্বারোপ করেন।

বড়ুয়া বলেন, দেশে গণতান্ত্রিক ধারাকে শক্তিশালী করার লক্ষ্যে মুক্তিযুদ্ধের চেতনাকে সুপ্রতিষ্ঠিত করা এবং বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে ১৪ দলীয় জোট ২৩ দফার ভিত্তিতে আন্দোলন-সংগ্রাম গড়ে তুলে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে ক্ষমতাসীন হয়েছে। তার ধারাবাহিকতায় তৃতীয়বারের জন্য ক্ষমতাসীন হয়েছে। কিন্তু জিনিসপত্রের উর্ধ্বগতি, বিদ্যুৎ সংকট, দুর্নীতি, মাদকের ব্যাপকতা, সম্পদ পাচার এবং লুটপাট, অর্থনীতি চালুর ফলে দেশে আজ ১৪ দলীয় জোটের ২৩ দফার মূল চেতনা কর্পূরের মত উবে গেছে। দেশে সাম্প্রদায়িক চেতনার সর্বগ্রাসী রূপ গ্রহণ করছে। এমতাবস্থায় সমস্ত প্রগতিশীল গণতান্ত্রিক শক্তিকে লৌহ কঠিন দৃঢ় ঐক্য গড়ে তুলতে হবে।

কমরেড দিলীপ বড়ুয়া আরো বলেন, মার্কিন সাম্রাজ্যবাদের মদদপুষ্ট হয়ে বিএনপি ক্ষমতায় যাবার লক্ষ্যে যেভাবে উঠে পড়ে লেগেছে তাতে দেশের সংকটের সমাধান হবে না। অতীতের অভিজ্ঞতা থেকে আমরা বলতে পারি বিএনপি ক্ষমতায় গেলেও জনগণের কল্যাণের কোন সম্ভাবনা নেই। জিনিসপত্রের দাম এবং বিদ্যুৎ সংকট কমবে না, উপরন্তু লুটপাট এবং সংকট তীব্রতর হবে। তাই তিনি সরকার পরিবর্তনের নামে রাজনৈতিক অস্থিতিশীলতা জনগণের কোন কল্যাণ বয়ে নিয়ে আসবে না বলে অভিমত ব্যক্ত করেন।