Home শোক ও স্মরণ প্রবীণ কমরেড রিয়াজ উদ্দিন আহমেদ-এর মৃত্যুতে সিপিবি’র শোক

প্রবীণ কমরেড রিয়াজ উদ্দিন আহমেদ-এর মৃত্যুতে সিপিবি’র শোক

20

বাংলাদেশের কমিউনিস্ট পার্র্টি (সিপিবি)’র সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে সিপিবি ময়মনসিংহ জেলার অন্যতম নেতা, ফুলবাড়ীয়া উপজেলা কমিটির সাবেক সভাপতি, বর্ষিয়ান জননেতা, বীর মুক্তিযোদ্ধা, আজীবন বিপ্লবী, কৃষক নেতা কমরেড রিয়াজ উদ্দিন আহমেদ এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, পাকিস্তানের স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক আন্দোলনের অন্যতম নেতা কমরেড রিয়াজ উদ্দিন আহমেদ আজীবন মেহনতি মানুষের মুক্তির আন্দোলনে নেতৃত্ব দিয়ে গেছেন। তাঁর মৃত্যু দেশ ও জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি। বিবৃতিতে নেতৃবৃন্দ কমরেড রিয়াজ উদ্দিন আহমেদ এর বিপ্লবী কর্মজীবনের প্রতি গভীর শ্রদ্ধা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
জননেতা কমরেড রিয়াজ উদ্দিন আহমেদ ফুলবাড়ীয়া উপজেলার বাক্তা ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। তিনি ন্যাপ কমিউনিস্ট পার্টি ছাত্র ইউনিয়নের যৌথ গেলিরা বাহিনীর অন্যতম সদস্য হিসাবে দায়িত্ব পালনরত অবস্থায় ৭১’এর মহান মুক্তিযুদ্ধের শেষ দিকে আগষ্ট মাসে পাকিস্তান বাহিনীর হাতে ধরা পরলে চরম নির্যাতনের শিকার হয়ে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন। দেশ স্বাধীন হলে বাংলাদেশ সরকারের সহায়তায় তাকে সোভিয়েত ইউনিয়নে পাঠিয়ে চিকিৎসা করিয়ে সুস্থ করা হয় ।
আজীবন বিপ্লবী এ নেতা ছাত্র ইউনিয়নের মাধ্যমে ময়মনসিংহে ছাত্র রাজনীতিতে যুক্ত হয়ে শিক্ষা আন্দোলন, আইউব খানের সামরিক স্বৈরাচার বিরোধী আন্দোলনের নেতৃত্ব দেন।
ছাত্র রাজনীতির পর তিনি কৃষক আন্দোলনের সাথে যুক্ত হয়ে কৃষক সমিতি সংগঠিত করেন। তিনি ফুলবাড়ীয়ায় ঐতিহাসিক আনইনদী ও ভাওয়ালবিল আন্দোলনের অন্যতম সংগঠক ও নেতা ছিলেন। ফুলবাড়ীয়ার আর এক জননেতা কমরেড একেএম মকবুল হোসেন ভাসানী এবং কমরেড রিয়াজ উদ্দিন আহমেদের নেতৃত্বে হাজার হাজার কৃষক তৎকালীন জোতদার ও ইজাদারদের কাছ থেকে আনইনদী উদ্ধার করেন। তিনি ফুলবাড়ীয়ায় ক্ষেতমজুর সমিতি সংগঠিত করার ক্ষেত্রেও ভূমিকা পালন করেছেন। বিলোপবাদীদের কাছ থেকে পার্টি রক্ষার ক্ষেত্রেও তিনি বলিষ্ঠ ভূমিকা পালন করেন।
উল্লেখ্য, আজ সন্ধ্যা ছয়টায় কমরেড রিয়াজ উদ্দিন তাঁর কালনাজানির নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। তিনি দীর্ঘদিন যাবৎ বার্ধক্যজনিত নানা জটিল রোগে ভুগছিলেন।