Home রাজনীতি নিখোঁজ সমর-সুকেশ-মনতোষ চাকমার সন্ধান দাবিতে পিসিপি’র বিক্ষোভ

নিখোঁজ সমর-সুকেশ-মনতোষ চাকমার সন্ধান দাবিতে পিসিপি’র বিক্ষোভ

47

চট্টগ্রাম অফিস: “অগ্নিযুগের বীর রূপনের আত্মবলিদানে আমরা গৌরবান্বিত” শ্লোগানে ২৭ জুন ’৯৬ সালে কল্পনা চাকমাকে উদ্ধারের কর্মসূচিতে নিখোঁজ সমর-সুকেশ-মনতোষের অবিলম্বে সন্ধান দান ও দুর্বৃত্তদের সাজার দাবিতে বাঘাইছড়ির সাজেকে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রাঙামাটি জেলা শাখা।

আজ মঙ্গলবার (২৭ জুন ) সকাল ৯ টায় পিসিপি’র নেতা-কর্মী, সমর্থক ও স্থানীয় এলাকার জনগণ দুই স্থান থেকে পৃথক পৃথক মিছিল নিয়ে সাজেকের বাঘাইহাট এলাকায় এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে পিসিপি’র রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক তনুময় চাকমার সভাপতিত্বে ও দপ্তর সম্পাদক ঝিমিত চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের কেন্দ্রীয় সদস্য উজ্জ্বলা চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা সভাপতি রিমি চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার সহ সাধারণ সম্পাদক আনন্দ চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের সাজেক থানা শাখার সভাপতি নিউটন চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, ১৯৯৬ সালের ১২ জুন সেনা কমাণ্ডার লে. ফেরদৌস ও তার সহযোগীদের দ্বারা অপহৃত হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী কল্পনা চাকমাকে উদ্ধারের দাবিতে ২৭ জুন বাঘাইছড়িতে সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি সফল করতে গিয়ে পুলিশ-সেটলার-ভিডিপি কর্তৃক রূপন চাকমা হত্যার শিকার ও সমর, সুকেশ, মনতোষ চাকমা গুমের শিকার হয়েছিলেন। এর পর থেকে তারা এখনো নিখোঁজ রয়েছেন। দীর্ঘ ২৭ বছরেও সরকার কল্পনা চাকমার অপহরণের যেমনি সুষ্ঠু তদন্ত, বিচার এবং দোষি ব্যক্তিদের শাস্তির ব্যবস্থা করেনি, একইভাবে রূপন চাকমাকে হত্যা ও সমর, সুকেশ, মনোতোষ চাকমাকে গুমের সাথে জড়িতদের আইনের আ্ওতায় নিয়ে আসেনি।

বক্তারা কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌস ও তার দোসরদের বিচারসহ সমর, সুকেশ, মনোতোষ চাকমার সন্ধান, রূপন চাকমার হত্যাকারীদের বিচারের দাবিতে এবং জুম্ম জাতির অস্তিত্ব রক্ষা ও মা-বোনের সুরক্ষায় লড়াইয়ে সামিল হওয়ার জন্য ছাত্র-যুব সমাজের প্রতি আহ্বান জানান।

বক্তারা দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, শহীদের রক্ত কখনো বৃথা যেতে পারে না। কল্পনা চাকমার অপহরণের প্রতিবাদ করতে গিয়ে যারা নিজেকে আত্মোৎসর্গ করেছেন তারা পার্বত্য চট্টগ্রামের লড়াই-সংগ্রামের ইতিহাসে অমর হয়ে থাকবেন।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে রূপন চাকমার হত্যাকারীদের চিহ্নিত করে বিচার, নিখোঁজ সমর-সুকেশ-মনতোষ চাকমার সন্ধান দান ও তাদেরকে গুমের সাথে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক সাজার দাবি জানান।

অপরদিকে, একই সময় শহীদ রূপন ও নিখোঁজ সমর, সুকেশ ও মনতোষের পরিরার ও এলাকাবাসীর পক্ষ থেকে বাঘাইছড়ির রুপকারী স্কুল মাঠে নির্মিত বেদিতে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। ‘তোমরা হয়েছো গুম, দিয়েছো আত্মাহুতি, যুগে যুগে মনে রাখবে লড়াইরত জুম্ম জাতি’ শ্লোগানে শ্রদ্ধা নিবেদন শেষে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন অঙ্গদ চাকমা ও এলাকার মুরব্বী বিশ্বজিৎ চাকমা।

এছাড়াও রাঙামাটি জেলা কাউখালীতে স্মরণ সভা করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) কাউখালী উপজেলা শাখা। আজ মঙ্গলবার (২৭ জুন ২০২৩) দুপুর ১২ টায় কাউখালী সদর এলাকায় অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর সংগঠক তারেক মারমা, পাহাড়ি ছাত্র পরিষদ রাংঙামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রুপায়ন চাকমা, কাউখালী উপজেলা শাখার সাধারণ সম্পাদক কহিন চাকমা, সহ-সাধারণ সম্পাদক দেবাশীষ চাকমা, গণতান্ত্রিক যুবফোরাম কাউখালী উপজেলা শাখার সহ-সভাপতি কেলিন হিল উইমেন্স ফেডারেশনের সদস্য রেশমী চাকমা।