Home সারাদেশ নারীর সমান অধিকার প্রতিষ্ঠায় উত্তরাধিকার আইন পরিবর্তনের উপর গুরুত্বারোপ

নারীর সমান অধিকার প্রতিষ্ঠায় উত্তরাধিকার আইন পরিবর্তনের উপর গুরুত্বারোপ

21

স্কুল বিতর্ক প্রতিযোগিতা

স্টাফ রিপোটার: স্কুল বিতর্ক প্রতিযোগিতায় নারীর সমান অধিকার প্রতিষ্ঠায় উত্তরাধিকার আইন পরিবর্র্তনের প্রতি গুরুত্বারোপ করা হয়েছে। আজ রবিবার রায়ের বাজার উচ্চ বিদ্যালয়ে ‘পারিবারিক সম্পদ ও সম্পত্তিতে নারীর সমান অধিকার প্রতিষ্ঠায় চাই, উত্তরাধিকার আইনের পরিবর্র্তন’ এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) ঢাকা পশ্চিম কেন্দ্র।
রায়ের বাজার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেহেরুন নেসার সভাপতিত্বে ওই প্রতিযোগিতায় বিতার্কিক হিসেবে ২ জন ছেলে ও ৪ জন মেয়ে অংশগ্রহণ করেন। বিচারক ছিলেন ডা. রোকন-উজ-জামান, খলিলুর রহমান, তাহাজ্জত হোসেন, সালমা ফেন্সি ও জাকিয়া বারিরা। চুড়ান্ত ফলাফলে পক্ষের দল ৩৫২ নম্বর পেয়ে বিজয়ী ও বিপক্ষের দল ২১৬ নম্বর পেয়ে রানার্স আপ হয়। পরে বিতার্কিকদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।
অত্যন্ত সুন্দর ও মনোমুগ্ধকর পরিবেশে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় আরো উপস্থিত ছিলেন বিএনপিএস-এর সহকারি সমন্বয়কারি সিথি ঘোষ, কেন্দ্র ব্যবস্থাপক মো. হেলাল উদ্দিন, তাহাজ্জত হোসেন, করিমুনন্নেসা আকন্দ, মাহমুদা আকন্দ, শামসুননাহারসহ শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বলা হয়, সংবিধানে সব নাগরিককে সমান অধিকার দেওয়া হয়েছে। কিন্তু আমাদের পারিবারিক আইনটা ধর্ম দ্বারা নিয়ন্ত্রিত। সেখানে কিছু বিষয় আছে, আমাদের মূল সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। যে কারণে অনেক সামাজিক সূচকে ভালো করলেও সামাজিকভাবে বাংলাদেশের নারীদের অবস্থান খুবই দুর্বল। এর অন্যতম কারণ উত্তরাধিকার আইন। যে কারণে এই আইনটি পরিবর্তন হওয়া দরকার। অভিন্ন পারিবারিক আইন প্রণয়ন করা প্রয়োজন বলেও উল্লেখ করা হয়।