Home সারাদেশ চাখারে শেরে বাংলা কর্নার উদ্বোধন

চাখারে শেরে বাংলা কর্নার উদ্বোধন

34

রাহাদ সুমন,বিশেষ প্রতিনিধি॥ ॥ বরিশালের বানারীপাড়া উপজেলার চাখারে ‘মোতালেব-রাবেয়া স্মৃতি পাঠাগার ও কম্পিউটার ল্যাবে’ ‘শেরে বাংলা কর্নার’ এর উদ্বোধন করা হয়েছে। ১২ জুলাই মঙ্গলবার বিকালে প্রধান অতিথি হিসেবে শেরে বাংলা ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং শেরে বাংলা একে ফজলুল হকের দৌহিত্র এ কে ফাইয়াজুল হক রাজু এ কর্নারের উদ্বোধন করেন । এসময় তিনি বলেন, আমরা এখন ডিজিটালাইজেশনের যুগে বাস করি। বই পড়ার চর্চা এখন অনেক কমে গেছে। এমন সময়ে সবার জন্য উম্মুক্ত মোতালেব-রাবেয়া স্মৃতি পাঠাগার প্রতিষ্ঠা অবশ্যই একটি মহৎ ও প্রশংসনীয় উদ্যোগ। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) জ্ঞান আহরনের জন্য প্রয়োজনে সুদূর চীন দেশে সফর করতে বলেছেন। চীন তো বহু দূরের কথা, আমরা যদি ঘরের আঙ্গিনায় বসেই জ্ঞান আন্বেষনের সুযোগ পেয়ে যাই তা নিঃসন্দেহ সমাজের জন্য ভালো কিছু বয়ে আনবে।
তিনি আরো বলেন, এক সময় পাঠাগারে গিয়ে বই পড়ার একটা প্রচলন ছিলো, যেটা এখনও বিশ্ব সাহিত্য কেন্দ্রের মতো পাঠাগারে দেখা যায়। গ্রাম পর্যায়েও যদি পাঠাগারের প্রতি ছেলে-মেয়েদের আকৃষ্ট করে তোলা যায়, তা ভবিষতে সু-শিক্ষিত সমাজ গঠনে সহায়ক হবে।
চালিতাবাড়ী-পূর্ব জিড়ারকাঠি (সিপিজে) সোসাইটি’র সার্বিক তত্বাবধায়নে ‘মোতালেব-রাবেয়া স্মৃতি পাঠাগার ও কম্পিউটার ল্যাব পরিচালিত হয়ে আসছে। প্রবীণ শিক্ষক সালাউদ্দিন সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা শিশু হাসপাতালের চিকিৎসক ও সিপিজে সোসাইটির আহ্বায়ক ডা. সাগর মোল্লা।
সিপিজে সোসাইটির সদস্য সচিব ও ইংরেজী দৈনিক বিজনেস পোষ্টের সিনিয়র রিপোর্টার নিয়াজ মাহমুদ সোহেলের প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক কর কমিশনার সৈয়দ নুরুন্নবী চৌধুরী বাবুল, চাখার মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক গোলাম মোর্শেদ । অনুষ্ঠানে এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিপিজে সোসাইটির সদস্য মোস্তাফিজুর রহমান রিপন,শহিদুল বালি ও রুবেল হোসেনসহ সংগঠনের নেতৃবৃন্দ। ফাইয়াজুল হক রাজু এসময় পাঠাগারে ইতিহাসবিদ সিরাজুদ্দিন আহম্মেদ রচিত তার দাদা শেরে বাংলার জীবনী নিয়ে লেখা বই উপহার দেন। উল্লেখ্য এর আগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে চলতি বছরের ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে ভার্চুয়াল উপস্থিতিতে মোতালেব-রাবেয়া স্মৃতি পাঠাগার ও কম্পিউটার ল্যাবের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ও বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড.আতিউর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল-২ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি মো. শাহে আলম। প্রসঙ্গত “পড়বো বই, গড়বো দেশ-মুক্তিযোদ্ধাদের বাংলাদেশ” স্লোগানকে ধারণ করা পাঠাগারটি প্রতিষ্ঠা করেন আব্দুর রহিম বেপারী।