Home সারাদেশ কলাপাড়ায় দুর্যোগ সচেতনতা মূলক মাঠ মহড়া ও সহায়ক সামগ্রী বিতরন

কলাপাড়ায় দুর্যোগ সচেতনতা মূলক মাঠ মহড়া ও সহায়ক সামগ্রী বিতরন

30

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়ায় দুর্যোগ সচেতনতা মূলক মাঠ মহড়া অনুষ্ঠিত হয়েছে। এতে দুর্যোগের পূর্বে, চলাকালীন ও পরবর্তী পর্যায় করণীয় চিত্র ফুটিয়ে তুলেন। সোমবার বিকাল ৫ টায় উপজেলার নীলগঞ্জ ইউনিয়ন পরিষদ মাঠে বেসরকারী স্বেচ্ছাসেবী আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা গুড নেইবারস জাপান মোফা ডি আর আর প্রজেক্ট এ মাঠ মহড়া আয়োজন করে। সচেতনতা মূলক মাঠ মহড়ার উদ্বোধন ষোষনা করেন উপজেলা নির্বাহী অফিসার মো.জাহাঙ্গীর হোসেন। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো.বাবুল মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তি যোদ্ধা এস এম রাকিবুল আহসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা পারভীন সীমা, গুড নেইবারস জাপান প্রতিনিধি প্রজেক্ট সুপারভাইজার ইউকিকো, প্রজেক্ট সাপোর্ট অফিসার মাতসুমুতুমারি,প্রোগ্রাম ম্যানেজার মাসাহিকো ইয়োদা, প্রোগ্রাম ম্যানেজার তাকেশিমরি,প্রজেক্ট কোঅর্ডিনেটর দীপক কুমার দাশ।
এছাড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.হুমায়ুন কবির, সহকারী পরিচালক সিপিপি আসাদুজ্জামান খাঁন, উপজেলা সিপিপি টিম লিডার মো.মোতালেব হোসেন,ইউনিয়ন সিপিপি টিম লিডার মো.সোরাফসহ নীলগঞ্জ ইউনিয়ন পরিষদের সদস্য,স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ ও নীলগঞ্জ ইউনিয়নের ২১টি গ্রাম দুর্যোগ ব্যাবস্থাপনা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।
দুর্যোগ সচেতনতা মূলক মাঠ মহড়া শেষে নীলগঞ্জ ইউনিয়নের ১৯টি গ্রাম দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির (ভিডিএমসি) ১৭১ জন সদস্যদের মাঝে দুর্যোগের সহায়ক সামগ্রী হিসেবে প্রত্যেকটি কমিটিকে ৯টি করে লাইফ জ্যাকেট, ৯ জোড়া করে গাম বুট, ৯টি করে বাশি, ২টি করে মেগা ফোন ও ১টি করে রেডিও বিতরন করা হয়।
সংস্থার প্রোগ্রাম ম্যানেজার রাজীব বিশ^াস জানান, ইতিমধ্যে এ প্রকল্পের মাধ্যমে উপজেলা মহিপুর, ডালবুগঞ্জ ও নীলগঞ্জ ইউনিয়নের গুরুত্বপূর্ন ১৬ টি স্থানে দুর্যোগ সচেতনতা মূলক মাঠ মহড়া সম্পন্ন করা হয়েছে। চলতি মাসের মধ্যে আরো ২০ টি মাঠ মহড়া সম্পন্ন করা হবে। এছাড়া ৪ টি আশ্রয় কেন্দ্র সংস্কারের কাজ চলমান রয়েছে। তবে উপকুলীয় এলাকায় এই দুর্যোগ প্রবন মাসে জনগনকে দুর্যোগ প্রতি রোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি সহ দুর্যোগের পূর্বে, চলাকালীন ও পরবর্তীতে ব্যাক্তি, পরিবার ও সামাজিক পর্যায়ে প্রস্তুতি নিশ্চিতসহ জানমালের ক্ষয় ক্ষতি কমিয়ে আনার উদ্দেশ্যে এ ঘূর্নিঝড় সতর্কীকরন মাঠ মহড়া করা হচ্ছে।