Home জাতীয় নানা আয়োজনে শহীদ নূর হোসেন দিবস পালিত

নানা আয়োজনে শহীদ নূর হোসেন দিবস পালিত

38

স্টাফ রিপোর্টার: যথাযোগ্য মর্যাদায় শহীদ নূর হোসেন দিবস পালিত হয়েছে। এদিন নানা কর্মসূচির মধ্য দিয়ে বিভিন্ন দল ও সংগঠন তার প্রতি গভীর শ্রদ্ধা জানায়। বৃহস্পতিবার দিবসটি উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে সকাল ৭টা ৩০ মিনিটে রাজধানীর জিরো পয়েন্ট গুলিস্তানের শহীদ নূর হোসেন স্কয়ারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত অনুষ্ঠিত হয়। এ সময় আওয়ামী লীগের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি পালন করা হয়েছে। এ সময় ওবায়দুল কাদের বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে আমরা লড়াই চালিয়ে যাচ্ছি। আমাদের এই লড়াই অব্যাহত থাকবে। তিনি বলেন, গণতন্ত্র একটি বিকাশমান প্রক্রিয়া, এটি কোনো ম্যাজিক্যাল ট্রান্সফরমেশন নয় যে রাতারাতি পরিবর্তন হয়ে যাবে। আমাদের নেত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা স্বৈরাচার থেকে গণতন্ত্রকে শৃঙ্খলমুক্ত করার আন্দোলন করেছেন।
শ্রদ্ধা জানিয়েছে মহানগর আওয়ামী লীগ: বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফীর নেতৃত্বে শহীদ নূর হোসেনের প্রতি শ্রদ্ধা জানিয়েছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। বৃহস্পতিবার সকালে রাজধানীর জিরো পয়েন্টে নূর হোসেন স্কয়ারে এই শ্রদ্ধা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সহ-সভাপতি দিলীপ কুমার রায়, শরফুদ্দিন আহমেদ সেন্টু, আব্দুস সাত্তার মাসুদ, হেদায়েত উল ইসলাম স্বপন, যুগ্ম সাধারণ সম্পাদক মহিউদ্দিন মহি, সাংগঠনিক সম্পাদক আখতার হোসেন ও গোলাম সারোয়ার কবির, দপ্তর সম্পাদক মো. রিয়াজ উদ্দিন রিয়াজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শরীফুল ইসলাম শরীফ ও সদস্য চামেলী ইসলাম প্রমূখ। শহীদ নূর হোসেন চত্বর ও জুরাইন কবরস্থানে নূর হোসেনের কবরে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধায় নিবেদন করেছে ঢাকা-৫ আসনের প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লা’র জেষ্ঠ্যপুত্র মশিউর রহমান মোল্লা সজল। এ সময় শহীদ নূর হোসেন এর আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেন সদ্য বিদায়ী ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল। একইদিন দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে শহীদ নূর হোসেনের জুরাইন কবরস্থানে শ্রদ্ধা জানিয়েছেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু। বৃহস্পতিবার সকালে জুরাইন কবরস্থানে নূর হোসেনের কবরে এই শ্রদ্ধা জানানো হয়। এ ছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, যুব মৈত্রী, ছাত্রদল, ছাত্রমৈত্রী, শহীদ নূর হোসেন ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন নূর হোসেন স্কয়ারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে নূর হোসেন চত্বরে শ্রদ্ধা জানান দলের পলিটব্যুরোর সদস্য আনিসুর রহমান মল্লিক, কেন্দ্রীয় কমিটির সদস্য আবুল হোসাইন, মোস্তফা আলমগীর রতন প্রমুখ। বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) পক্ষে নূর হোসেন চত্বরে শ্রদ্ধা জানান দলের কেন্দ্রীয় নেতা জুলফিকার আলী, খালেকুজ্জামান লিপন। বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন দলের সাধারণ সম্পাদক সাইফুল হক, রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, মহানগর কমিটির সাধারণ সম্পাদক মীর মোফাজ্জল হোসেন প্রমুখ।
প্রসঙ্গত, ১৯৮৭ সালের ১০ নভেম্বর সচিবালয়ের সামনে ১৫ দল, ৭ দল ও ৫ দলের অবস্থান ধর্মঘট কর্মসূচি ছিল। সেই কর্মসূচির সঙ্গে সম্পৃক্ত ছাত্র সংগঠনগুলোর সমর্থনে অবস্থান ধর্মঘট ঘেরাও কর্মসূচিতে রূপ লাভ করে। স্বৈরশাসকের সব বাধাকে উপেক্ষা করে ওইদিন সকাল থেকেই সচিবালয়ের চারদিকে আন্দোলনকারী ছাত্র-জনতার মিছিল সমবেত হয়। তখন তোপখানা রোডের মুখে পুলিশ বক্স পেরিয়ে শুরু হয় নূর হোসেনদের সাহসী মিছিল। তার খালি গায়ে বুকে এবং পিঠে লেখা ছিল ‘গণতন্ত্র মুক্তিপাক-স্বৈরাচার নিপাত যাক’। সমাবেশ শুরুর সঙ্গে সঙ্গে শুরু হয় পুলিশের বেধড়ক লাঠিচার্জ আর টিয়ার গ্যাস নিক্ষেপ। পল্টন তখন রণক্ষেত্র। এরই মধ্যে খবর আসে পুলিশের গুলিতে শহীদ হয়েছেন নূর হোসেন।