Home শিক্ষা ও ক্যাম্পাস জাবি ভর্তিতে অতিরিক্ত ফি আদায়, প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

জাবি ভর্তিতে অতিরিক্ত ফি আদায়, প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

12

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৪ মার্চ) ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা স্বাক্ষরিত ২০২৩-২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ভর্তি ফি সংক্রান্ত এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে দেখা যায় যে, গতবছরের তুলনায় এবার শিক্ষার্থী কল্যাণ ফি বাবদ ৬০০০ টাকা বেশি নেওয়া হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, সর্বশেষ ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার সময় শিক্ষার্থীদের কাছ থেকে বিভাগ উন্নয়ন ফি বাবদ ছয় হাজার টাকা নেওয়া হয়েছিল। পরে ২০১৯ সালে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে তৎকালীন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভাগ উন্নয়ন ফি বাতিল করে। ফলে ২০১৯-২০, ২০২০-২১ ও ২০২১-২২, ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ভর্তি হওয়ার সময় আলাদা করে বিভাগ উন্নয়ন ফি দিতে হয়নি। তবে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে নতুন করে করে উন্নয়ন ফি (এককালিন) ৬ হাজার টাকা সহ মোট ১৪১৮৯/- টাকা নির্ধারণ করার কথা জানানো হয়েছে।

তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তকে অবৈধ ও ন্যাক্কারজনক উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী কনোজ কান্তি রায় জানান,’অবৈধ বিভাগ উন্নয়ন ফি শিক্ষার্থী কল্যাণ ফি নাম দিয়ে প্রশাসন যে ন্যাক্কারজনক সিদ্ধান্ত নিয়েছে, এটাকে এক বিন্দুও প্রশ্র‍য় দেয়ার সুযোগ নেই। অর্থলোভী প্রশাসনের এই অতিরিক্ত ফি নেয়ার স্বপ্ন কোনোভাবেই পূরন করতে দেয়া হবেনা।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা বলেন, “আমরা গত ৩ বছর ধরে ভর্তি পরীক্ষার টাকা দিয়ে বিভাগগুলোর উন্নয়ন ফি দিয়ে দিতাম। কিন্তু এখন ইউজিসি নতুন নিয়ম করেছে যে, ভর্তি পরীক্ষার ৪০% টাকা বিশ্ববিদ্যালয়ের ফান্ডে রাখতে হবে। যার ফলে বাকি ৬০% টাকা দিয়ে বিভাগগুলোর উন্নয়ন ফি দেওয়া সম্ভব না। একারণে আমরা এবছর থেকে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে এককালীন ৬০০০ টাকা করে নিচ্ছি শিক্ষার্থী কল্যাণ ফি হিসেবে। “