আসছেন না জাপা, সময় চেয়ে স্পিকারকে চিঠি

স্টাফ রিপোটার: আগামীকাল বুধবার দ্বাদশ জাতীয় সংসদের সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠান। সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ পাঠ করাবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তবে এই শপথ অনুষ্ঠানে থাকছেন না বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরা। তারা শপথ গ্রহণের জন্য স্পিকারের কাছে সময় চেয়ে আবেদন করেছেন। বৃহস্পতিবার দলীয় সংসদ সদস্যদের বৈঠকে তারা করণীয় নির্ধারণ করবেন। জাতীয় পার্টির বিরোধী দলের স্বীকৃতির বিষয়টি নিশ্চিত করেই জাপা চেয়ারম্যান জিএম কাদের শপথ নিতে চান বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
সংশ্লিষ্ট সূত্র মতে, বিএনপি-জামায়াত ও তাদের সমমনা দলগুলোর বর্জনের মধ্য দিয়ে অনুষ্ঠিত নির্বাচনী ফলাফল ৭ জানুয়ারি রাতেই ঘোষণা করা হয়। দেশের ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৯৮টির বেসরকারি ফলাফলে আওয়ামী লীগ ২২২টি, জাতীয় পার্টি ১১টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাসদ ও বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে এবং স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে বিজয়ী হয়েছেন। নির্বাচনী ফলাফলের গেজেট আজ মঙ্গলবার বিকেলে প্রকাশিত হয়। সেই গেজেটের আলোকে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজনের উদ্যোগ নিয়েছে সংসদ সচিবালয়। সংসদ সচিবালয়ের সিনিয়র সহকারি সচিব শওকত আকবর স্বাক্ষরিত চিঠিতে সংসদ সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে।
জাতীয় সংসদের চীফ হুইপ নুর-ই-আলম চৌধুরী লিটন বলেন, বুধবার সকালে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে নব নির্বাচিত সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এরপর বেলা ১২টায় আওয়ামী লীগের পার্লামেন্টারি পার্টির সভা অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই সভায় সভাপতিত্ব করবেন। ওই সভার সিদ্ধান্তের আলোকে রাষ্ট্রপতির কাছে সরকার গঠনের জন্য বলা হবে। রাষ্ট্রপতির নির্দেশনার আলোকে সরকার গঠনের প্রক্রিয়া শুরু হবে।
সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ইতিমধ্যে শপথগ্রহণ অনুষ্ঠানের প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নবনির্বাচিত সব সংসদ সদস্যকে শপথগ্রহণের জন্য বার্তা পাঠানো হবে। চিঠি, ফোনসহ সব মাধ্যমে এই বার্তা পাঠানো হয়েছে। সংবিধানের নির্দেশনা অনুযায়ী, আগের সংসদের স্পিকার পরবর্তী সংসদের সদস্যদের শপথ পাঠ করাবেন। সেই হিসেবে, দ্বাদশ সংসদের সদস্যদের শপথ পাঠানোর আগে সংসদ সদস্য হিসেবে নিজের কাছে নিজে শপথ গ্রহণ করবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, আজকের শপথগ্রহণ অনুষ্ঠানে দশম ও একাদশ সংসদের বিরোধী দল জাতীয় পার্টি থেকে নির্বাচিত সংসদ সদস্যরা আসছেন না। বিরোধী দল কারা হবে, সেটি নিশ্চিত করেই তারা শপথ নিতে চান। কারণ এবার জাতীয় পার্টির থেকে স্বতন্ত্র সংসদ সদস্যরা বেশি থাকায় বিরোধী দলের স্বীকৃতি নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। তাই শপথের আগেই স্বীকৃতির বিষয়টি নিশ্চিত করতে চান একাদশ সংসদের বিরোধী দলীয় উপনেতা ও জাপা চেয়ারম্যান জিএম কাদের।
জানাগেছে, নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণের জন্য সময় চেয়ে স্পিকারের কাছে চিঠি দিয়েছে জাতীয় পার্টি। মঙ্গলবার শপথের জন্য আরো কিছুদিন সময় চেয়ে স্পিকারের কাছে চিঠি দেওয়া হয়। নারায়ণগঞ্জ-৫ থেকে বিজয়ী জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সেলিম ওসমান জানান, দলের পক্ষ থেকে শপথের জন্য সময় চাওয়া হয়েছে। আমাদের বিজয়ী প্রার্থীরা সবাই এক জায়গায় আসতে সময় লাগছে। সে কারণে সময় চাওয়া হয়েছে। তিনি আরো বলেন, আমাদের সদস্যদের কেউ ওমরাহ’র নিয়ত করেছেন, কেউ হয়তো অন্য কোন কাজে। সেই বিসয়টি দলের পক্ষ থেকে স্পিকারকে চিঠি দিয়ে জানানো হয়েছে।
কার্যপ্রণালী বিধির ২(১)(ট) ধারায় বলা হয়েছে, ‘বিরোধী দলের নেতা অর্থ স্পিকারের বিবেচনা মতে যে সংসদ সদস্য সংসদে সরকারি দলের বিরোধিতাকারী সর্বোচ্চসংখ্যক সদস্য লইয়া গঠিত ক্ষেত্রমতো দল বা অধিসংঘের নেতা।’ সেই হিসেবে স্বতন্ত্র প্রার্থীরা সংখ্যায় দ্বিতীয় সর্বোচ্চ হলেও দল হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ আসন পাওয়ায় জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী জাতীয় পার্টিই বিরোধী দল হবে।
এ বিষয়ে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেন, বিরোধী দলের বিষয়টি পরিষ্কার হওয়ার জন্য একটু অপেক্ষা করতে হবে। বুধবার শপথ নেওয়ার পর স্বতন্ত্রদের অবস্থান কী হবে, তারা নিশ্চয়ই জানাবেন। তাদের অবস্থান ঘোষণা হওয়ার পরই বিরোধী দল কারা হবে, তা বুঝতে পারবেন। এক্ষেত্রে স্বতন্ত্ররাও জোট গঠন করে বিরোধী দলের স্বীকৃতি চাইতে পারে।
সংসদে বিরোধীদল কে হচ্ছে, সাংবাদিকদের এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেন, এটা আমি জানি না। দলের সংসদ সদস্যদের সঙ্গে আলোচনা করে দেখতে হবে। তিনি আরো বলেন, জাতীয় পার্টিকে ধ্বংস করার চেষ্টা চলছে। কোনো রাজনৈতিক দলকে টিকতে দেওয়া হবে না। কাউকে ঘরে ঢুকিয়ে, কাউকে জেলখানায় ঢুকিয়ে, কাউকে মাঠে নামিয়ে দিয়ে শেষ করা হবে। আমাদের ভরাডুবি হয়নি। জাতীয় পার্টিকে শেষ করার জন্য এত নাটক সাজানো হয়েছিল। তিনি আরো বলেন, আশ্বাস দিয়ে নির্বাচনে এনে কোরবানি করা হয়েছে জাতীয় পার্টিকে। দলের মধ্যে সরকারের এজেন্ট ঢুকিয়ে দিয়ে দলকে স্বাভাবিকভাবে চলতে দেওয়া হচ্ছে না। জাতীয় পার্টিকে ধ্বংস করার চেষ্টা চলছে।
নিয়মানুযায়ী সংসদ নেতা নির্বাচন ও প্রধানমন্ত্রীর শপথের পর তাঁর সঙ্গে আলোচনা সাপেক্ষে নতুন সংসদের প্রথম অধিবেশন আহ্বানের জন্য রাষ্ট্রপতির কাছে প্রস্তাব পাঠাবেন স্পিকার। এরপর রাষ্ট্রপতি সংসদ অধিবেশন আহ্বান করবেন। আগামী ২৮ বা ৩০ জানুয়ারি এই অধিবেশন আহ্বান করা হতে পারে। অধিবেশনের শুরুতেই নতুন সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন হবে।
দ্বাদশ জাতীয় সংসদে নির্বাচিত ২৯৮ সংসদ সদস্যের গেজেট প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার বিকেলে নির্বাচন কমিশনার মো. আলমগীর বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সংসদ সদস্যদের গেজেট নির্বাচন কমিশন অনুমোদন করেছে। কমিশনাররা স্বাক্ষর করেছেন। তা প্রকাশের জন্য সচিবকে বলা হয়েছে। কিছুক্ষণের মধ্যেই দেখতে পাওয়া যাবে। এরপর তা সরাসরি সংসদ সংসদ সচিবালয়ে পাঠানো হবে। তিনি বলেন, ৩০০ সংসদীয় আসনের মধ্যে নওগাঁ-২ আসনের প্রার্থী মৃত্যুবরণ করায় নির্বাচন বাতিল করা হয়েছে। ওই আসনের নির্বাচনের জন্য নতুন করে শিডিউল দেওয়া হয়েছে। আগামী ১২ ফেব্রুয়ারি নির্বাচন হবে। আর ময়মনসিংহ-৩ আসনের একটি কেন্দ্রে ফলাফল স্থগিত রাখা হয়েছে। সেই নির্বাচন ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে।