Home রাজনীতি জনসমুদ্র হয়ে উঠেছিল শামীম ওসমানের সমাবেশ

জনসমুদ্র হয়ে উঠেছিল শামীম ওসমানের সমাবেশ

47

নারায়নগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের ২ নম্বর রেলগেট থেকে চাষাঢ়া ছাড়িয়ে শুধু মানুষ আর মানুষ! খানিক পর পর আসছে মিছিল। থেমে নেই নেতাকর্মীদের ঢল। সব নেতাকর্মী ও মিছিলের জনস্রোত যাচ্ছে এক মোহনায়, আওয়ামী লীগের প্রভাবশালী সংসদ সদস্য শামীম ওসমানের আহ্বানে দেশ রক্ষার সমাবেশে।
শনিবার বিকেল ৩টায় শহরের ২ নং রেলগেট এলাকায় অস্থায়ী মঞ্চে শুরু হয় সমাবেশ। সাড়ে ৩টার আগেই সমাবেশস্থল পরিণত হয় জনসমুদ্রে। শহরের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত পর্যন্ত যতদূর চোখ যায়, শুধু মানুষ আর মানুষের উপস্থিতি দেখা গেছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিকেল ৪টা ৪০ মিনিটে স্বরাষ্ট্রমন্ত্রী যখন বক্তব্য দিতে শুরু করেন, তখনো শেষ হয়নি মিছিলের স্রোত। শহরের বিভিন্ন স্থান ততক্ষণে লোকে লোকারণ্য। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, শেখ হাসিনা শুধু আমাদের নেতা নন। শেখ হাসিনা বিশ্ব নেতা, সারা বিশ্বে তাঁর প্রশংসা। আমাদের দেশকে তিনি কোন জায়গা থেকে কোথায় নিয়ে এসেছেন। আমাদের দেশ আজ চালে স্বয়ংসম্পূর্ণ। ফলে অনেক ক্রাইসিস আমরা মোকাবিলা করতে পারি। বঙ্গবন্ধুর আমলে জাহাজ ঘুরিয়ে দিয়ে কৃত্রিম সংকট তৈরি করা হয়েছিল। আজ আমরা সব দিকে স্বয়ংসম্পূর্ণ। তিনি বলেন, আমেরিকার প্রেসিডেন্ট হেনরি কিসিঞ্জার বলেছিলেন, বাংলাদেশ বটমলেস বাস্কেট। আজ সে দেশের প্রেসিডেন্ট বলেন, যদি উন্নত হতে চাও বাংলাদেশকে অনুসরণ করো। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুকন্যা বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়বেন। ২০৪১ সালের মধ্যে আমরা স্মার্ট বাংলাদেশে রূপান্তরিত হবো। আমার গর্ব হয়, এই প্রজন্ম নিয়ে। স্মার্ট বাংলাদেশের মূল কারিগর হবে আমাদের নতুন প্রজন্ম। তিনি আরও বলেন, নারায়ণগঞ্জের মানুষ সব সময় আওয়ামী লীগকে ভালোবাসে। শামীম ওসমানের পিতা বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ছিলেন। তাঁর সন্তানরা আজ নারায়ণগঞ্জে আওয়ামী লীগের নেতৃত্ব দিচ্ছেন। আসাদুজ্জামান খান কামাল বলেন, সামনে নির্বাচন। এ নারায়ণগঞ্জে পাঁচজন এমপি। সবাই আমার প্রিয় ব্যক্তিত্ব। আজ শামীমের ডাকে আপনারা যেভাবে এসেছেন, এখানে লাখো জনতার ঢল নেমেছে। আওয়ামী লীগ কখনও ষড়যন্ত্র বা পেশিশক্তিতে বিশ্বাস করে না। আওয়ামী লীগ জনতার শক্তিতে বিশ্বাস করে। বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ চেয়েছিলেন।সেই বাংলাদেশ হারিয়ে গিয়েছিল। বঙ্গবন্ধুকন্যার হাত ধরে আমরা সেই চেতনার বাংলাদেশ ফিরে পেয়েছি। তিনি বলেন, বেগম খালেদা জিয়া বলেছিলেন, সাবমেরিন কেবল দিয়ে তথ্য পাচার হয়ে যাবে। আমাদের ডিজিটাল হওয়ার দরকার নেই। আজ সেই সাবমেরিন কেবলের মাধ্যমে যোগাযোগ উন্নত হয়েছে। এটাই ডিজিটাল বাংলাদেশ। আগে আমরা বিদেশে গেলে বলতো, তোমাদের পরে পাস দেব, অন্যদের আগে দিত। এখন আমরা বিদেশে গেলে মাথা উঁচু করে বলতে পারি, আমরা বাংলাদেশের মানুষ।
অক্টোবর নাগাদ ওরা মানচিত্রে থাবা দেবে: নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান বলেছেন, ২১ বার শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করা হয়েছিল; আমাদের স্বপ্নটাকে বাঁচিয়ে রাখুন, তিনিই আমাদের স্বপ্ন। অক্টোবর নাগাদ ওরা মানচিত্রে থাবা দেবে; ক্ষমতায় আসার জন্য নয়, বাংলাদেশকে ধ্বংস করার জন্য ওরা এটা করবে। তিনি বলেন, যারা বাংলাদেশকে তুচ্ছতাচ্ছিল্য করতে চায়, তাদের বলতে চাই—আমরা কারও পায়ে ভর দিয়ে দাঁড়াইনি। বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে নিজের পায়ে ভর দিয়ে দাঁড়িয়ে আছে। তিনি বলেন, ১৯৮১ সালে পার্টি অফিসে ঢুকে মনির ভাইকে হত্যা করা হয়েছিল। আমরা বিচার পাইনি। নিজের এই হাত দিয়ে নারায়ণগঞ্জ শহরে পঞ্চাশটা লাশ দাফন করেছি। অনেককেই কবরস্থানে নিয়ে যেতে পারিনি। শেখ হাসিনা যখন বাংলাদেশকে উন্নয়নের শিখরে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন, সেই সময় দেশি-বিদেশিরা শেখ হাসিনাকে হত্যার পরিকল্পনা করছে। ওই বেইমান শকুনরা ষড়যন্ত্র করছে। তিনি বলেন, বোমা হামলার পর আমি বুঝিনি যে, আমি বেঁচে আছি। আমাদের কী অপরাধ ছিল? খালেদা জিয়া বলেছিলেন, পার্লামেন্টে আমাকে দেখে নেবেন। আমরা প্রতিবাদ করেছিলাম। ত্রিশ লাখ শহীদের রক্তে রঞ্জিত বাংলাদেশ, এই নারায়ণগঞ্জে আমাদের যারা ’৭৫ এর পর বড় হয়েছি, আমাদের জীবন প্যালেস্টাইনের যুবদকদের মতো হয়ে গিয়েছিল। আমরা তোলারাম কলেজের ছাত্র ছিলাম। উনিশ জন ছাত্র দাঁড়িয়ে স্লোগান দিয়েছি। তোলারাম কলেজে ঢুকতে পারেনি ওরা।
কায়সারের শোডাউন: ১২৫ হাজার নেতাকর্মী নিয়ে ‘বজ্র কন্ঠে আওয়াজ তুলুন,’বীর বাঙালী ঐক্য গড়ো, বাংলাদেশ রক্ষা করো’ এই শ্লোগানের মধ্যদিয়ে শনিবার নিজেদের শক্তির জানান দিয়েছে সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগ। এতে নেতৃত্ব দিবেন নারায়নগঞ্জ-৩ আসনের সাবেক এমপি ও সোনারগা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব কায়সার হাসনাত। তিনি ১৫ হাজার নেতাকর্মী নারায়ণগঞ্জের সমাবেশে অংশ নেন। বেলা সাড়ে ১ টা ৩০ মিনিটে সোনারগাও মেঘনা লঞ্চ ঘাট থেকে দুটি বড় লঞ্চে নারায়নগঞ্জ-৭ লঞ্চ ঘাটে নেমে মিছিল সহকারে সমাবেশে যোগ দেন কায়সার হাসনাত।
এমপি শামীম ওসমানের জনসভাকে সফল করতে সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগ সর্বোচ্চ নেতাকর্মীদের নিয়ে নারায়ণগঞ্জের ইতিহাসের সর্বকালের সর্ববৃহৎ বিশাল অংশ নেন। এ সময় নেতাকর্মীদের হাতে হাতে আওয়ামী লীগ সরকারের উন্নয়নচিত্র তুলে ধরা হয় ব্যানার-ফেস্টুনে।
অভিবাদন জানালেন লিপি ওসমান: নারায়ণগঞ্জে সংসদ সদস্য একেএম শামীম ওসমানের আহ্বান দেশ বাঁচাতে স্বাধীনতার পক্ষের শক্তির সমাবেশে আগত নেতাকর্মীদের হাত নেড়ে শুভেচ্ছা ও অভিবাদন জানিয়েছেন শামীম ওসমান পত্নী সালমা ওসমান লিপি। এদিন দুপুরের পর থেকেই সমাবেশস্থলে হাজার হাজার নেতাকর্মীদের আলাদা আলাদা মিছিল আসতে শুরু করে। কেউ কেউ সাউন্ড সিস্টেমসহ নেচে গেয়ে আসেন সমাবেশে। সমাবেশে প্রধান অতিথি আসার আগেই শুরু থেকেই উপস্থিত হন লিপি ওসমান। সমাবেশস্থলের পাশেই নারায়ণগঞ্জ ক্লাবের তৃতীয় তলার বারান্দায় দাঁড়িয়ে সপরিবারে আগত নেতাকর্মীদের দেখছিলেন তিনি। এ সময় তাকে দেখে নেতাকর্মীরা নানা স্লোগান শুরু করলে তিনিও হাত নেড়ে সকলকে অভিবাদন জানান। এ সময় শামীম ওসমান ও লিপি ওসমান ছেলে, মেয়ে, ছেলের স্ত্রীসহ পরিবারের অন্য সদস্যদেরও দেখা যায়।