Home জাতীয় দীর্ঘদিনেও পূরণ হয়নি সচিবালয়ের প্রশাসনিক ও ব্যক্তিগত কর্মকর্তাদের পদের আপগ্রেডেশন

দীর্ঘদিনেও পূরণ হয়নি সচিবালয়ের প্রশাসনিক ও ব্যক্তিগত কর্মকর্তাদের পদের আপগ্রেডেশন

58

বিশেষ প্রতিনিধি: বাংলাদেশ সচিবালয়ে কর্মরত প্রশাসনিক কর্মকর্তা (এও) এবং ব্যক্তিগত কর্মকর্তারা (পিও) বেতন স্কেল দশম গ্রেডকে নবম গ্রেডে উন্নীতকরণসহ ৯ দফা দাবি জানিয়েছেন। দাবি বাস্তবায়নে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেসবাহ উদ্দিন চৌধুরীকে স্মারকলিপি দেওয়া হয়েছে।

আজ সোমবার আলাদাভাবে এ স্মারকলিপি দেয় এও-পিওদের সংগঠন বাংলাদেশ সচিবালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ। সংগঠনটির সভাপতি মোহাম্মদ মঈনুল ইসলাম ও সাধারণ সম্পাদক মজিবুর রহমানের সই করা স্মারকলিপিতে ৯ দফা বাস্তবায়নের অনুরোধ জানানো হয়।

স্মারক লিপিতে তারা জানায়, ‘বাংলাদেশ সচিবালয়ে সরাসরি এবং পদোন্নতির মাধ্যমে ১০ম থেকে ২০তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ হয়ে থাকে, যাদের প্রায় সকলেই উচ্চতর ডিগ্রীধারী। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন এবং জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সচিবালয়ের সকল কর্মকর্তা-কর্মচারী নিরলস পরিশ্রম করে যাচ্ছে। কর্তৃপক্ষের নিকট জানিয়ে আসা বাংলাদেশ সচিবালয়ের কর্মকর্তা কর্মচারীদের কিছু নায্য দাবী দীর্ঘদিন ধরে উপেক্ষিত থাকায়/ পূরণ না হওয়ায় কর্মকর্তা- কর্মচারীদের মধ্যে তীব্র মনোবেদনা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য সচিবালয়ের কর্মকর্তা কর্মচারীদেরকে ঐক্যবদ্ধ রাখা এবং নতুন উদ্যোমে উজ্জীবীত করার জন্য অবিলম্বে দাবীগুলো পুরণ করা আবশ্যক।’

বিজ্ঞপ্তিতে তারা যেসব দাবি জানিয়েছে সেগুলো হলো: ১) বাংলাদেশ সচিবালয়ে কর্মরত ১০ম গ্রেডভুক্ত প্রশাসনিক কর্মকর্তা ও ব্যক্তিগত কর্মকর্তা পদের পদনাম উপসহকারি সচিব/সাচিবিক কর্মকর্তা/সেক্রেটারিয়ান অফিসার) পরিবর্তনসহ ৯ম গ্রেডে উন্নীতকরণ; ২) বাংলাদেশ সচিবালয়ে কর্মরত ক্যাডার বহির্ভূতদের জন্য সহকারী সচিব/সিনিয়র সহকারী সচিব এর ১৯৮ টি, উপসচিব এর ৬ টি এবং তিন এর ১৫ টি পদ সংরক্ষণকরণ; ৩) বাংলাদেশ সচিবালয় নিয়োগবিধির আওতায় কর্মরত ১৩-১৬তম গ্রেডভুক্ত পদসমূহের বিদ্যমান একাধিক পদনাম পরিবর্তন করে উক্ত পদে কর্মরতদের সমর্থিত জেষ্ঠতার ভিত্তিতে ৫০% পদকে ১০ম গ্রেডভুক্ত “সহকারি সাচিবিক কর্মকর্তা/এসিস্ট্যান্ট সেক্রেটারিয়াল অফিসার” পদে উন্নীতকরন এবং অবশিষ্ট ৫০% পদ ১৩তম গ্রেডভুক্ত সাচিবিক সহকারি / সেক্রেটারিয়াল এসিস্ট্যান্ট নামকরণ; ৪)অফিস সহায়ক পদের নাম পরিবর্তন করে সাচিবিক সহায়ক নামকরণ এবং বেতন তেল ২০তম গ্রেড হতে ১৮ তম গ্রেডে উন্নীতকরণ; ৫) বাংলাদেশ সচিবালয়ে কর্মরত সকল কর্মকর্তা/কর্মচারীদের জন্য তনের ৩০% সচিবালয় ভাতা চালুকরণ; ৬) সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য ২০০০/- টাকা তথ্যপ্রযুক্তি ভাতা চালুকরণ ৭) ব্যাংকিং ব্যবস্থাপনার মাধ্যমে চালুকৃত গৃহনির্মাণ ঋণ এর মাসিক কিস্তি হিসেবে শুধুমাত্র বাড়ি ভাড়া ভাতা এর সমপরিমাণ অর্থ কর্তন এবং অবশিষ্ট অর্থ পেনশন থেকে সমন্বয় করার ব্যবস্থা চালুকরণ; ৮) সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য টাইম স্কেল ও সিলেকশন গ্রেড সুবিধা পুনর্বহালকরণ; ৯) বাংলাদেশ সচিবালয়ে যেসকল গ্রেডের কর্মচারীদের যাতায়াত ভাতা যাতায়াত সুবিধা নাই সেসকল পদের কর্মচারীদের জন্য যাতায়াত ভাতা সুবিধা নিশ্চিতকরণের দাবি জানিয়েছে।