Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবিতে জাইকা চেয়ার লেকচার অনুষ্ঠিত

ঢাবিতে জাইকা চেয়ার লেকচার অনুষ্ঠিত

25

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি; ঢাকা বিশ^বিদ্যালয় জাপানিজ স্টাডিজ বিভাগ এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)-এর যৌথ উদ্যোগে ‘Educational Development in Modernization of Japan’ শীর্ষক চতুর্থ জাইকা চেয়ার লেকচার আজ ১০ অক্টোবর মঙ্গলবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মো. মহিবুল হাসান চৌধুরী, এমপি প্রধান অতিথি এবং জাইকার চিফ রিপ্রেজেনটেটিভ মি. ইচিগুচি তোমোহিদে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন জাপানিজ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মো. জাহাঙ্গীর আলম। জাইকা’র সিনিয়র রিসার্র্চ এডভাইজার ড. কায়াশিমা নবুকো ‘জাইকা চেয়ার বক্তৃতা’ প্রদান করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রযুক্তিগত দক্ষতা অর্জনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকতে হলে শুধু পাঠ্যবইয়ের মধ্যে সীমাবদ্ধ থাকলে চলবেনা, প্রযুক্তিতেও দক্ষতা অর্জন করতে হবে। তিনি প্রযুক্তিনির্ভর শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রে জাইকা’র সহায়তা কামনা করেন। জ্ঞানভিত্তিক, শিল্প সহায়ক ও কারিগরি শিক্ষা আরও জোরদার করার উপর তিনি গুরুত্বারোপ করেন।
শিক্ষা উপমন্ত্রী মো. মহিবুল হাসান চৌধুরী এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশে সাক্ষরতার হার অনেক বেড়েছে। যুগের চাহিদা অনুযায়ী কারিকুলাম প্রণয়ন করা হয়েছে। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে মুখস্তভিত্তিক শিক্ষা পদ্ধতির পরিবর্তে কর্মমুখী, দক্ষতা ও ফলাফল ভিত্তিক শিক্ষা পদ্ধতি চালুর উদ্যোগ নেয়া হয়েছে। শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচি জোরদার করা হয়েছে। জাপানসহ বিভিন্ন উন্নত দেশ থেকে শিক্ষা গ্রহণ করে আমাদের শিক্ষা ব্যবস্থার আধুনিকায়ন করা হবে বলে তিনি উল্লেখ করেন।