Home রাজনীতি তিস্তার পানিসহ ভারতের সঙ্গে সব অমীমাংসিত সমস্যার সমাধান জরুরি : রওশন এরশাদ

তিস্তার পানিসহ ভারতের সঙ্গে সব অমীমাংসিত সমস্যার সমাধান জরুরি : রওশন এরশাদ

50

স্টাফ রিপোটার: জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা ও ঘোষিত জাতীয় পার্টির সম্মেলন প্রস্তুত কমিটির আহবায়ক বেগম রওশন এরশাদ এমপি বলেছেন, তিস্তার পানি প্রবাহের ন্যায্য হিস্যা আমরা না পাওয়ায়, বাংলাদেশের এক লক্ষ হেক্টর জমি শুকিয়ে মরুভূমিতে রূপান্তরিত হওয়ার উপক্রম হয়েছে।

বুধবার সন্ধ্যায় রাজধানীর গুলশানের এক অফিসে সম্মেলন প্রস্তুতি কমিটির প্রথম সভায় সভাপতির ভাষণে ভিডিও কনফারেন্সে তিনি এসব কথা বলেন।

রওশন এরশাদ বলেন, পার্শ্ববর্তী দেশ ভারত আমাদের পরীক্ষিত বন্ধু। মহান স্বাধীনতা যুদ্ধে আমাদের লাখো শহীদের রক্তই শুধু ঝরেনি, বন্ধুরাষ্ট্র ভারতের অসংখ্য সৈনিকের বুকের তাজা রক্তও ঝরেছে। তাই ভারতের সরকারই নয়, জনগণের সঙ্গে বাংলাদেশের মানুষের আত্মার আত্মীয়ের সম্পর্ক গড়ে উঠেছে। এরপরও বাংলাদেশের মানুষ পানির ন্যায্য হিস্যা পাবে না, এটা দুঃখজনক। আশাকরি শিগগিরই দুই দেশের শীর্ষ পর্যায়ে আলোচনা করে এবিষয়ে সমাধানে পৌঁছানো সম্ভব হবে।

সাতটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তাঁর সরকারের প্রতি আন্তরিক ধন্যবাদ জানান বিরোধী দলীয় নেতা। এ সময় তিনি এবারের ভারত সফরে বেশকিছু সাফল্যজনক কর্মকান্ড সম্পন্ন হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও মোবারকবাদ জানান। বিশেষ করে ভারত সরকার বাংলাদেশকে ডিজেল দেয়ার যে প্রতিশ্রুতি দিয়েছে, তা অবশ্যই সাধুবাদ জানানোর মতো। এছাড়া কুশিয়ারা নদীর পানি প্রবাহ স্বাভাবিক রাখতে যে চুক্তি সই হয়েছে, তা বাংলাদেশের জন্য একটি বড় অর্জন বলে মন্তব্য করেন বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ।

এতে সম্মেলন প্রস্তুত কমিটির সদস্য সচিব গোলাম মসীহ্’র সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কমিটির যুগ্ম আহবায়ক এম এ সাত্তার, অধ্যাপক দেলোয়ার হোসেন খান, এস এম এম আলম, এম এ গোফরান (সাবেক এমপি), অ্যাড. জিয়াউল হক মৃধা (সাবেক এমপি), অধ্যাপক ইকবাল হোসেন রাজু ও কাজী মামুনুর রশীদ।

সভার শুরুতে সম্মেলন প্রস্তুত কমিটির সদস্য সচিব গোলাম মসীহ্ দেশব্যাপী জাতীয় পার্টির সম্মেলন ২০২২’র প্রস্তুতির কর্মসূচির বিস্তারিত উপস্থাপন করেন।