Home জাতীয় তালার দলুয়া-শালিখার দু,কিলোমিটার রাস্তা পাকা না হওয়ায় জনদূর্ভোগে এলাকাবাসী

তালার দলুয়া-শালিখার দু,কিলোমিটার রাস্তা পাকা না হওয়ায় জনদূর্ভোগে এলাকাবাসী

44

এম নজরুল ইসলাম, তালা সাতক্ষীরা: তালার দলুয়া-শালিখার দু,কিলোমিটার রাস্তা পাকা না হওয়ায় জনদূর্ভোগে এলাকাবাসী
জেলার নিভৃত পল্লী কলাগাছি গ্রাম। কপোতাক্ষ নদের কোল ঘেঁষে দলুয়া-শালিখা প্রায় আট কিলোমিটার রাস্তা। যার ৬ কিলোমিটার পিচ ঢালাই হলেও বাদ রয়ে গেছে মাঝের ২ কিলোমিটার। এনিয়ে ভোগান্তির শেষ নেই এলাকাবাসীর।

রাস্তাটির দুই প্রান্তে পাকারাস্তা সংযুক্ত থাকলেও মাত্র দুই কিলোমিটার রাস্তাটির ভাগ্য বদলে দেয়ার মতো নেই কারো কোন মাথাব্যথা। রাস্তার দু’পাশে বসবাস করে ৭ থেকে ৮ হাজার সনাতন ধর্মাবলম্বী পরিবার। দুর্গম পল্লীর অবহেলিত গ্রামটির সুদীর্ঘ ইতিহাস আর ঐতিহ্য থাকলেও স্বাধীনতার আগে থেকেই জনপদের মানুষ রয়েছে চরম অবহেলা আর বঞ্চনার মধ্যে। তারা রাস্তাটি দ্রুত নির্মাণের জন্য স্থানীয় সংসদ সদস্যসহ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

কলাগাছি গ্রামের হারান মণ্ডল, পরিমল সরকার, অনিমা সরকার, মোহন সরকারসহ কয়েকজন জানান, একাত্তরে ডামাডোলের মধ্যেই এইগ্রামে প্রতিষ্ঠিত হয় কলাগাছি সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয় ও কলাগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয়। পূজা অর্চনার জন্য আগেই ছিল একটি সার্বজনীন দূর্গা মন্দির, কালি মন্দির, হরিচাঁদ ও গুরুচাঁদ মন্দির। বিস্তীর্ণ অঞ্চলের বসবাসকারী শত শত মানুষের যাতায়াতের একমাত্র দলুয়া-শালিখা রাস্তার মাত্র দুই কিলোমিটার এলাকা যেন তাদের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। প্রায় ৮ কিলোমিটার রাস্তার দু’পাশে ৬ কিলোমিটার পিচ ঢালাই হলেও বাদ রয়ে গেছে মাঝের ২ কিলোমিটার সড়ক। রাস্তাটির দুই প্রান্তে পাকারাস্তা সংযুক্ত থাকলেও অভিভাবকহীন এই সামান্য রাস্তাটির ভাগ্য বদলে দেয়ার মতো নেই কারো কোন মাথাব্যথা। ভাঙ্গা চোরা ও বড় বড় গর্তে ভরা এই রাস্তাটি যেন কয়েকটি গ্রামের মানুষের জন্য অভিশাপে পরিণত হয়েছে। আগাগোড়া রাস্তাটিতে বড় বড় গর্ত সৃষ্টি হওয়ায় সাইকেল, মোটরসাইকেল, ভ্যান, ইজিবাইক, নছিমনসহ বিভিন্ন মালবাহী গাড়ি প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হচ্ছে। চরম ভোগান্তি হতে রেহায় পেতে রাস্তাটি দ্রুত নির্মাণের জন্য স্থানীয় সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী স্থানীয়রা।

স্থানীয় খেশরা ইউপি চেয়ারম্যান কামরুল ইসলাম লাল্টু বলেন, অবহেলিত রাস্তাটির ব্যাপারে ইতিমধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

তালা উপজেলা প্রকৌশলী রথীন্দ্র নাথ হালদার বলেন, রাস্তাটি সরেজমিনে পরিদর্শন করা হয়েছে। সংশ্লিষ্টদের সাথে কথা বলে দ্রুত রাস্তা নির্মাণের জন্য প্রক্রিয়া শুরু করা হবে বলে জানান তিনি।