Home রাজনীতি উপজেলা নির্বাচনে গণবিরোধী জামানতের প্রতিবাদ জানিয়ে সিপিবি

উপজেলা নির্বাচনে গণবিরোধী জামানতের প্রতিবাদ জানিয়ে সিপিবি

14

ডেস্ক রিপাের্ট: নির্বাচন কমিশন উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। সেই তফসিলে উপজেলা চেয়ারম্যানের জামানত করা হয়েছে ১ লাখ টাকা, ভাইস চেয়ারম্যানের জামানত করা হয়েছে ৭৫ হাজার টাকা। যা যথাক্রমে ছিল ১০ হাজার ও ৫ হাজার। জামানতের এই অস্বাভাবিক বৃদ্ধি গণবিরোধী, যা কোনোক্রমেই মেনে নেয়া যায় না। জনপ্রিয় গরিব ও মধ্যবিত্তের পক্ষে এই জামানত দিয়ে নির্বাচনে অংশগ্রহণ করা কোনোভাবেই সম্ভব নয়।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে এর তীব্র প্রতিবাদ জানান। নেতৃবৃন্দ বলেন, দেশ কি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ নাকি ধনিক ও লুটেরাদের বাংলাদেশ। নির্বাচন কমিশন স্থানীয় সরকারসহ সব নির্বাচিত প্রতিষ্ঠান, দুর্নীতিবাজ ও ধনিকশ্রেণির হাতে তুলে দেয়ার উদ্যোগ নিয়েছে। যা এই সাংবিধানিক প্রতিষ্ঠানের চরিত্র, বৈশিষ্ট্য ও দেউলিয়াত্বকে প্রকাশ করছে।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি তফসিলে ১ লাখ ও ৭৫ হাজার টাকা জামানতের ঘোষণা বাতিল ও যোগাত্যাসম্পন্ন সবাই যাতে ভোটে দাঁড়াতে ও ভোট দেওয়ার সমসুযোগ পায় সেই ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে। বিবৃতিতে নেতৃবৃন্দ ভোটের প্রচার প্রপাগান্ডাসহ সব দায়-দায়িত্ব নির্বাচন কমিশনকে স্বাধীনভাবে পালন করতে আইন প্রণয়নেরও দাবি জানিয়েছেন।