Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবি জীববিজ্ঞান অনুষদের ডিনস্ রিসার্চ অ্যাওয়ার্ড পেলেন ৮ জন শিক্ষক

ঢাবি জীববিজ্ঞান অনুষদের ডিনস্ রিসার্চ অ্যাওয়ার্ড পেলেন ৮ জন শিক্ষক

15

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: অসাধারণ গবেষণা কর্মের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের ৮ জন শিক্ষককে ‘ডিনস্ রিসার্চ অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ১৫ ফেব্রুয়ারি ২০২৪ বৃহস্পতিবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষকদের হাতে এই অ্যাওয়ার্ড তুলে দেন।
জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইনসহ বিভিন্ন অনুষদের ডিন ও শিক্ষকগণ উপস্থিত ছিলেন। ধন্যবাদ জ্ঞাপন করেন প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. শেফালী বেগম।
উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রায়োগিক গবেষণা পরিচালনার জন্য শিক্ষক ও গবেষকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আমাদের এমন গবেষণা করতে হবে, যা আর্থ-সামাজিক উন্নয়ন ও সামাজিক সমস্যা সমাধানে ভূমিকা রাখতে পারে। এক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গবেষকদের প্রণোদনা দিবে বলে তিনি উল্লেখ করেন। শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সম্পর্ক আরও জোরদারের উপর তিনি গুরুত্বারোপ করেন। উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে একটি গবেষণাধর্মী শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।
উল্লেখ্য, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক ক্যাটাগরিতে ডিনস্ রিসার্চ অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষকগণ হলেন, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এইচ এম নুরুন নবী, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. গাউসিয়া ওয়াহিদুন্নেসা চৌধুরী, অণুজীব বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুনাওয়ার সুলতানা এবং সহযোগী অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, মৎস্যবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. আনোয়ার হোসেন, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. তাহমিনা ইসলাম, অণুজীব বিজ্ঞান বিভাগের প্রভাষক মো. রাফিউল ইসলাম রাঁঙ্গা এবং মৎস্যবিজ্ঞান বিভাগের প্রভাষক মিসেস নুসরাত জাহান পুনম।