Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবি’র ১ম বর্ষ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাবি’র ১ম বর্ষ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

56

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, ‘বিজ্ঞান ইউনিট’, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং ‘চারুকলা ইউনিট’-এর ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফলাফল আজ ২৮ মার্চ ২০২৪ বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন।
এসময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমানসহ সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ডিনবৃন্দ, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
এ বছর ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীÿায় ১ লক্ষ ২ হাজার জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে পাসের সংখ্যা ১০হাজার ২শ’ ৭৫ জন। পাসের হার ১০.০৭%। এই ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ২হাজার ৯শ’ ৩৪টি।
‘বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় ১ লক্ষ ৯ হাজার ৩শ’ ৬৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে পাসের সংখ্যা ৯হাজার ৭শ’ ২৩ জন। পাসের হার ৮.৮৯%। এই ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ১হাজার ৮শ’ ৫১টি।
‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় ৩৪হাজার ৩শ’ ৬৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে পাসের সংখ্যা ৪হাজার ৫শ’ ৮২ জন। পাসের হার ১৩.৩৩%। এই ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ১হাজার ৫০টি।
‘চারুকলা ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় ৪ হাজার ৫শ’ ১০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে পাসের সংখ্যা ৫শ’ ৩০ জন। পাসের হার ১১.৭৫%। এই ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ১৩০টি।
পরীক্ষার বিস্তারিত ফলাফল admission.eis.du.ac.bd ওয়েবসাইটে জানা যাবে। এছাড়া, টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর জন্য DU ALS ˂roll no˃, ‘বিজ্ঞান ইউনিট’-এর জন্য DU SCI ˂roll no˃, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর জন্য DU BUS ˂roll no˃ এবং ‘চারুকলা ইউনিট’-এর জন্য DU FRT ˂roll no˃ টাইপ করে ১৬৩২১ নম্বরে ংবহফ করে ফিরতি ঝগঝ-এ ফলাফল জানা যাবে।
ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে আগামী ৩ এপ্রিল ২০২৪ বিকাল ৩টা থেকে ২৫ এপ্রিল ২০২৪ রাত ১১.৫৯টা পর্যন্ত পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কোটার ফরম ২১ এপ্রিল ২০২৪ থেকে ২৫ এপ্রিল ২০২৪ তারিখের মধ্যে অফিস চলাকালীন সংশ্লিষ্ট অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে একই অফিসে জমা দিতে হবে। ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ৩১ মার্চ ২০২৪ থেকে ৪ এপ্রিল ২০২৪ তারিখ পর্যন্ত সংশ্লিষ্ট অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।
উল্লেখ্য, এবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষা গত ২৩ ফেব্রুয়ারি ২০২৪ শুক্রবার, ‘বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষা গত ০১ মার্চ ২০২৪ শুক্রবার, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর ভর্তি পরীক্ষা গত ২৪ ফেব্রুয়ারি ২০২৪ শনিবার এবং ‘চারুকলা ইউনিট’-এর ভর্তি পরীক্ষা গত ০৯ মার্চ ২০২৪ শনিবার অনুষ্ঠিত হয়েছে।