Home খেলা ঢাবিতে ৯ম শহীদুল্লাহ্ স্মারক বিতর্ক উৎসবে বিজয় একাত্তর হল চ্যাম্পিয়ন

ঢাবিতে ৯ম শহীদুল্লাহ্ স্মারক বিতর্ক উৎসবে বিজয় একাত্তর হল চ্যাম্পিয়ন

25

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয় ড. মুহম্মদ শহীদুল্লাহ্ হল ডিবেটিং ক্লাবের উদ্যোগে ‘৯ম মুহম্মদ শহীদুল্লাহ স্মারক বিতর্ক উৎসব ২০২৪’-এ চ্যাম্পিয়ন হয়েছে বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাব। এই উৎসবে রানার্স-আপ হয়েছে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের বিতর্ক ক্লাব। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল গতকাল ০৪ ফেব্রুয়ারি ২০২৪ রবিবার সন্ধ্যায় শহীদুল্লাহ্ হলের উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিত উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
শহীদুল্লাহ্ হল ডিবেটিং ক্লাবের সভাপতি আদনান মুস্তারির সভাপতিত্বে অনুষ্ঠানে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মুহাম্মদ জাবেদ হোসেন, বিশিষ্ট কথা-সাহিত্যিক বাদল সৈয়দ (সৈয়দ মোহাম্মদ আবু দাউদ), হল ডিবেটিং ক্লাবের মডারেটর অধ্যাপক ড. মোহাম্মদ আজমল হোসেন ভূঁইয়া এবং ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মো. মাহবুবুর রহমান মাসুম ও সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহ্’র স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি ছিলেন বুদ্ধি-মুক্তির আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তি। তাঁর জ্ঞানের মহিমা সম্পর্কে শিক্ষার্থীদের জানতে হবে। যুক্তি চর্চায় বিতর্কের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, সমাজের অপসংস্কৃতি, কুসংস্কার ও কুপম-কতার বিরুদ্ধে সোচ্চার হতে বিতর্ক অঙ্গনে শিক্ষার্থীদের সরব উপস্থিতি থাকতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুযোগ-সুবিধার সদ্ব্যবহার করে যোগ্য, দক্ষ ও আর্ন্তজাতিক মানের শিক্ষার্থী হিসেবে নিজেদের গড়ে তোলার জন্য উপাচার্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।
এই বিতর্ক উৎসবে ১৬টি কলেজ ও ৩২টি বিশ্ববিদ্যালয় পর্যায়ের টিম অংশগ্রহণ করে। কলেজ পর্যায়ে চূড়ান্ত পর্বের বিতর্কে চ্যাম্পিয়ন হয় আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ডিবেটিং ক্লাব-২০৫ এবং রানার্স-আপ হয় আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ডিবেটিং ক্লাব-২০১।
উল্লেখ্য, সাহিত্য ও সংস্কৃতি নিয়ে এটি বাংলাদেশের একমাত্র নিয়মিত বিতর্ক উৎসব। এই বিতর্ক উৎসবটি সর্বস্তরে শুদ্ধ বাংলা ভাষা ব্যবহারকে উৎসাহিত করে থাকে।