Home বিজ্ঞান ও প্রযুক্তি ঢাবিতে ওয়াটার রকেট উৎক্ষেপণ

ঢাবিতে ওয়াটার রকেট উৎক্ষেপণ

27

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির উদ্যোগে বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে দিনব্যাপী স্পেসভার্স ১.০ উৎসব আজ ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
দিনব্যাপী উৎসবে মহাকাশ ও মহাকাশ অর্থনীতি, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, ক্ষুদে শিক্ষার্থীদের নিয়ে ডেমো রকেট বানানোর উপর কর্মশালা এবং প্রথমবারের মতো ওয়াটার রকেট উৎক্ষেপণ করা হয় ।
আইটি সোসাইটির সভাপতি মোহাইমিনুল হক মীমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইটি সোসাইটির মডারেটর অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া এবং উপদেষ্টা অধ্যাপক ড. কাজী মোহাইমিন আস সাকিব। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইটি সোসাইটির সাধারণ সম্পাদক নিয়াজ উদ্দীন ভূঁইয়া নবীন।
উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল স্পেসভার্স ১.০ উৎসবের আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, ক্ষুদে শিক্ষার্থীরা তথ্য-প্রযুক্তি ও জ্ঞান-বিজ্ঞানে নিজেদের সমৃদ্ধ করার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দেয়ার জন্য নিজেদের প্রস্তুত করবে। যে জাতির জ্ঞান-বিজ্ঞানে নিজস্ব উদ্ভাবন রয়েছে সে জাতিই বিশ্বে সকল ক্ষেত্রে নেতৃত্ব দেয়। আমাদের শিক্ষার্থীরা মৌলিক গবেষণা ও নতুন নতুন আবিষ্কারের মাধ্যমে বিশ্বে বাংলাদেশকে নেতৃত্বের আসনে আসীন করবেন বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।