Home জাতীয় ঢাকা-ভাঙ্গা ট্রেন পরীক্ষামুলক চলাচল শুরু; ১০ অক্টোবর উদ্বোধন

ঢাকা-ভাঙ্গা ট্রেন পরীক্ষামুলক চলাচল শুরু; ১০ অক্টোবর উদ্বোধন

24

ফরিদপুর অফিস: পদ্মা সেতু দিয়ে রাজধানী কমলাপুর থেকে ফরিদপুর ভাঙ্গা পর্যন্ত পরীক্ষামুলক ট্রেন চলাচল শুরু হয়েছে। আগামী ১০ অক্টোবর আনুষ্ঠানিক চলাচলের জন্য উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।
বৃহস্পতিবার সকাল ১০টা ৭মিনিটে কমলাপুর ষ্টেশন থেকে ভাঙ্গার উদ্দেশে রওয়ানা দেয় ট্রায়াল ট্রেন।বেলা ১১টা ২৬ মিনিটে পদ্মা সেতুতে উঠে , সেতু অতিক্রম করেন ১১টা ৩৩ মিনিটে। ভাঙ্গায় পৌঁছায় দুপুর ১২টা ২২ মিনিটে।
পরীক্ষামুলক ট্রেনটি চালিয়েছেন লোকোমাষ্টার (এমএল) এনামুল হক এবং সহকারী লোকোমাষ্টার (এএলএম) এম এ হোসেন। গার্ড হিসাবে ছিলেন আনোয়ার হোসেন।
বেলা তিনটায় ট্রেনটি ঢাকার উদ্দেশে চেড়ে আসে।বুধবার ঈশ্বরদী থেকে ট্রেনটি ঢাকায় আনা হয়।
ট্রেনটিতে যাত্রী ছিলেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, আওয়ামীলীগের সভাপতিমন্ডলীর সদস্য শাজাহান খান এমপি, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী প্রমুখ।

রেলপথ মন্ত্রী মোহাম্মদ নুরুল ইসলাম সুজন বলেন, আমাদের রেলপথ ভবিষ্যতে ট্রান্সএশিয়ান রেলপথের সাথে যুক্ত হবে এবং এশিয়ার বিভিন্ন দেশের সাথে রেল যোগাযোগ স্থাপন করা হবে ।এজন্য আমাদের আভ্যন্তরীণ রেলপথ ও অবকাঠামো সে আদলে আধুনিক ও যুগোপযোগী ভাবে গড়ে তোলা হয়েছে। ভাঙ্গাতে আইকনিক স্টেশন নির্মাণ করা হচ্ছে।

আজ ঢাকা স্টেশন অর্থাৎ কমলাপুর স্টেশন থেকে ভাঙা জংশন পর্যন্ত ট্রায়াল রানের মাধ্যমে পরিদর্শনকালে ভাঙ্গা জংশনে প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন রেলপথ মন্ত্রী।

তিনি বলেন,পদ্মা সেতু রেল প্রকল্পের ঢাকা থেকে যশোর ১৭২ কিঃ মিঃ রেলপথ ,যার ভৌত অগ্রগতি ৮২ শতাংশ। ঢাকা স্টেশন থেকে ভাঙ্গা জংশন পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথ উদ্বোধনের জন্য প্রস্তুত রয়েছে । ১০ অক্টোবর মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বোধনের কথা রয়েছে, যার ভৌত অগ্রগতি ৯৬.৫০ শতাংশ। ভাঙ্গা থেকে যশোর অংশের ভৌত অগ্রগতি ৭৮ শতাংশ।

পরিদর্শন ও সাংবাদিকদের ব্রিফিংকালে মাননীয় চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী, পানি সম্পদ উপ-মন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি, মাদারীপুরের সংসদ সদস্য শাজাহান খান এমপি, মুজিবুল হক এমপি, সাগুফতা ইয়াসমিন এমিলি এমপি, মেহের আফরোজ চুমকি এমপি, নিক্সন চৌধুরী এমপি, শফিকুল ইসলাম শিমুল এমপি এসময়ে উপস্থিত ছিলেন। রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবীরসহ রেলওয়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ হুমায়ুন কবীর ও মহাপরিচালক মোঃ কামরুল আহসান উপস্থিত ছিলেন।
এ প্রকল্পটির কাজ করেছেন চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং গ্রুপ ( সিআরইসি)।