Home জাতীয় ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে এফডিসি গেট খুলে দেওয়া হয়েছে

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে এফডিসি গেট খুলে দেওয়া হয়েছে

12

দেশবাসীর জন্য প্রধানমন্ত্রীর ঈদ উপহার: ওবায়দুল কাদের

স্টাফ রিপােটার: ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের এফডিসি গেট সংলগ্ন ডাউনর‌্যাম্প দেশবাসীর জন্য মাননীয় প্রধানমন্ত্রীর ঈদ উপহার বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি।

মন্ত্রী আজ সকালে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের এফডিসিগেট সংলগ্ন ১.৫ কিলোমিটার দীর্ঘ ডাউনর‌্যাম্প যান চলাচলের জন্য উন্মুক্ত করণ অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকদের একথা জানান।

তিনি আরও জানান, গত ০৩ সেপ্টেম্বর ২০২৩ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা প্রকল্পের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিণে কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত ১১.৫ কিলোমিটার অংশ যান চলাচলে জন্য উন্মুক্ত করেন। এ অংশে ইতোমধ্যে উঠানামার জন্য মোট ১৫টি র‌্যাম্প (এয়াপোর্টে ০২টি, কুড়িলে ০৩টি, বনানীতে ০৪টি, মহাখালীতে ০৩টি, বিজয় স্বরণীতে ০২টি ও ফার্মগেটে ০১টি) যানচলাচলের জন্য উন্মুক্ত করা হয়েছে। আজ ১৬ তমর‌্যাম্পটি যান চলাচলের জন্য উন্মুক্ত করা হলো।এক্সপ্রেসওয়েতে গাড়ীর সর্বোচ্চ গতিসীমা আপাতত প্রতিঘণ্টায় ৬০কি:মি:।এক্সপ্রেসওয়ের উপর দিয়ে থ্রি-হুইলার, মটরবাইক, বাইসাইকেল, পথচারী চলাচল করতে পারবেনা।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পটি পাবলিক-প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) ভিত্তিক দেশের বৃহত্তম প্রকল্প।প্রকল্পটি হযরত শাহজালাল বিমানবন্দরের দক্ষিণে কাওলা হতে শুরু হয়ে কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-মগবাজার-মালিবাগ-খিলগাঁও-কমলাপুর হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুব খালী পর্যন্ত যাবে।প্রকল্পের মোট ব্যয় ৮ হাজার ৯ শত ৪০কোটি টাকা। প্রকল্পের মূল দৈর্ঘ্য ১৯.৭৩কিঃমিঃ।র‍্যাম্পসহ এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট দৈর্ঘ্য ৪৬.৭৩কিঃমিঃ। এ পর্যন্ত প্রকল্পের সার্বিক অগ্রগতি শতকরা ৭২ দশমিক ৫১ ভাগ এবং প্রকল্পের কাজ ২০২৫ সালের প্রথম দিকে শেষ হবে বলেও মন্ত্রী জানান।

র‌্যাম্প উন্মুক্ত করণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেতু বিভাগের সচিব মো. মনজুর হোসেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বিএম আমিন উল্লাহনুরী, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মোঃ ফেরদাউস, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের প্রকল্প পরিচালক এ এইচ এম এস আকতারসহ সেতু বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।