Home জাতীয় ঢাকায় ফিরছে মানুষ, বাস লঞ্চে ভিড় ॥

ঢাকায় ফিরছে মানুষ, বাস লঞ্চে ভিড় ॥

37

বরিশাল অফিস: ঈদের ছুটি শেষে কর্মস্থালে ফিরতে শুরু করেছে দক্ষিনের মানুষ। ঈদুল আজহা, অতিরিক্ত ও সাপ্তাহিক মিলে ৮দিন ছুটি শেষে পরিবার-পরিজন নিয়ে জীবনের ঝুকি নিয়ে বাস ও লঞ্চের ছাদে ফিরছে মানুষ। গত কয়েকদিয়ে চেয়ে শুক্রবার (১৫ জুলাই) সবচেয়ে বেশি কর্মজীবি মানুষ কর্মস্থল ঢাকার উদ্দেশ্য বরিশাল ত্যাগ করেছে। এছাড়া সড়ক পথেও শুক্রবার সকাল থেকে গভীর রাত অবদি বিপুল পরিমানের মানুষ বরিশাল ত্যাগ করেছেন। বাসগুলোতে যাত্রী সামাল দিতে না পেরে লোকাল বাস ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে ভাঙ্গা পযর্ন্ত যাত্রী পরিবহন করছে।
বাসও যাত্রীবাহী লঞ্চ কতৃপক্ষ জানিয়েছেন, গতকাল বাস ও লঞ্চ যোগে প্রায় দুইলাখ মানুষ দক্ষিনাঞ্চল ত্যাগ করেছে। লঞ্চে আজ শনিবারও বাসে আরো তিনচারদিন যাত্রীদের চাপ থাকবে। ১৮তারিখ প্রযর্ন্ত ঢাকাগামী সকল বাসের টিকেট বিক্রী হয়ে গেছে।
সরেজমিনে গিয়ে দেখা যায় যাত্রীরা লঞ্চের ছাদে, কেবিনের আশপাশে এমনকি কার্নিসের ওপর কোনো রকমে কাঁধে ব্যাগ নিয়ে দাঁড়িয়ে থেকে গন্তব্যে পাড়ি জমাচ্ছেন। প্রতিটি লঞ্চই ধারণক্ষমতার কয়েকগুন বেশী যাত্রীবোঝাই করে রাতে বরিশাল নৌবন্দর ত্যাগ করে। গতকালও সরাসরি ১৮টি, ভায়া ৪টি, দিবা সার্ভিসের ১টি এবং সরকারী নৌযান একটি মিলে মোট ২৪ মিলে যাত্রীবাহী লঞ্চ বরিশাল ছেড়ে গেছে।
লঞ্চ মালিক সমিতির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সাইদুর রহমান রিন্টু বলেন, ঈদুল আজহার ছুটি শেষে শুক্রবার সবচেয়ে বেশী যাত্রীদের চাপ দেখা গেছে। ১৮টি এবং ভায়া আরো ৪টি লঞ্চ যাত্রী নিয়ে ঢাকা উদ্দেশ্য বরিশাল পল্টুন ত্যাগ করেছে। আজ শনিবার যাত্রীদের চাপ আরো বৃদ্ধি পাবে।
এদিকে গতকাল শুক্রবার সকাল থেকে গভীর রাত পযর্ন্ত বরিশাল নগরীর নথুল্লাবাদ কেন্দ্রয়ী বাস র্টামিনাল ঢাকাগামী যাত্রী পরিবহন করেছে বরিশালের ছোট-বড় লোকাল বাস। ঢাকা বরিশাল রুটের বাসে টিকেট না পেয়ে সাধারন যাত্রীরা লোকাল বাস যোগে ভাঙ্গার মোড় গিয়ে সেখান থেকে ঢাকার গাড়ীতে যাত্রা করে।
বরিশাল জেলা বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক কিশোর কুমার দে বলেন, পদ্মা সেতু চালুর পর থেকেই ঢাকা বরিশাল রুটের বাসের যাত্রীদের চাপ বেড়েছে। ঈদের ছুটি শেষে শুক্রবার সকাল থেকে কয়েকগুন বৃদ্ধি পেয়েছে। যাত্রীদের চাপ সামলাতে লোকাল বাস মহাসড়কের চলা উপযোগী আছে সেগুলোতে ভাঙ্গা মোড় পযর্ন্ত যাত্রী পরিবাহন করছি।