Home জাতীয় এসপি লালনকে নিয়ে আবেগঘন স্মৃতিচারণ করলেন বন্ধু

এসপি লালনকে নিয়ে আবেগঘন স্মৃতিচারণ করলেন বন্ধু

33

স্টাফ রিপোর্টার : টুরিস্ট পুলিশের এসপি প্রয়াত দেওয়ান লালন আহমেদকে নিয়ে স্মৃতিচারণ করেছেন তার বন্ধু ও প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস। শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে এ স্মৃতিচারণ করেন তিনি।

স্ট্যাটাসটি পাঠকদের জন্য তুলে ধরা হলো-
‘বাপ্পি, এসপি দেওয়ান লালন আহমেদ, আমার বিশ্ববিদ্যালয়ের ব্যাচমেট এবং বন্ধু; বাপ্পি পড়ত সরকার ও রাজনীতি বিভাগে আর আমি ইংলিশ ডিপার্টমেন্টে। দীর্ঘদিনের পথচলায় সম্পর্কটা কেবল ঘনিষ্ঠ থেকে ঘনিষ্ঠতরই হয়েছে।
ঈদের ছুটিতে বাবা-মায়ের সঙ্গে ঈদ করতে খুলনায় গিয়েছিলাম। বিশ্ববিদ্যালয়ের আমাদের আরেক বন্ধু কমলেশের অনুরোধে খুলনার বটিয়াঘাটায় তার মায়ের নামে প্রতিষ্ঠিত বৃদ্ধাশ্রমে চেক বিতরণ করতে গেলাম ঈদের দিন বিকেলে। ওখান থেকেই বাপ্পির সঙ্গে ফোনে শেষ কথা আমার। বৃদ্ধাশ্রমটির উপদেষ্টা হিসেবে মাস ছয়েক আগে আমি আর লালন একসঙ্গে এরকম এক চেক বিতরণ অনুষ্ঠানে অংশ নিয়েছিলাম। সুলতা দেবী সেবাশ্রম (বৃদ্ধাশ্রম) এর প্রতিষ্ঠাকালীন চারজন উপদেষ্টা প্রফেসর ড. আফসার আহমেদ, সাবেক অধ্যাপক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; এস এম শফিউল্লাহ, গাজীপুরের এসপি, খুলনার তৎকালীন পুলিশ সুপার; এসপি দেওয়ান লালন আহমেদ এবং আমি; তন্মধ্যে ইতোমধ্যেই দুজন মৃত্যুবরণ করেছেন।
বাপ্পি ছিল তুখোড় একজন গীতিকার। সাহিত্যের ছাত্র হিসেবে গীত নিয়ে আমার সঙ্গে তার দীর্ঘ আলোচনা-সমালোচনা হতো। হোয়াটসঅ্যাপে তার নিজের কাজের প্রতিনিয়ত আপডেট পাঠাত; পরামর্শ চাইত। নিজের লেখা দুটি বইও অফিসে এসে আমাকে দিয়ে গেছে। খুলনায় টুরিস্ট পুলিশে ওর পোস্টিং থাকা অবস্থায় যতবার খুলনা গেছি লম্বা সময় একসঙ্গে কাটিয়েছি। এই দীর্ঘ মেলামেশায় তার সম্পর্কে আমার সহজ স্বীকারোক্তি- He is a good soul, indeed.
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সবুজ বনানী, বিস্তীর্ণ লেক এবং খোলা প্রান্তরের মতো অপার্থিব এক মোহময় পরিবেশে যে সম্পর্কের সৃষ্টি, তা কি‌ কখনও শেষ হওয়ার?
মহান আল্লাহতায়ালার কাছে প্রার্থনা- বন্ধু দেওয়ান লালন আহমেদ বাপ্পিকে বেহেস্তে নসিব করুন।