Home জাতীয় ড্যানিস নিটওয়্যারের আন্দোলনের আজ চতুর্থ দিন, লংগরখানা চালু

ড্যানিস নিটওয়্যারের আন্দোলনের আজ চতুর্থ দিন, লংগরখানা চালু

15

আগামীকাল প্রধানমন্ত্রীর অফিস অভিমুখে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদানের ঘোষণা

ডেস্ক রিপোর্ট: আজ গাজীপুরের ড্যানিস নিটওয়্যার লি. শ্রমিক আন্দোলনের চতুর্থ দিনে পুরানা পল্টন মোড় হতে প্রেসক্লাব, রিপোটার্স ইউনিটির সম্মুখ দিয়ে লাল পতাকা মিছিল সহকারে শ্রম ভবনের সামনে গিয়ে লাগাতার অবস্থান আন্দোলন সমাবেশ চলছে। আন্দোলনের অংশ হিসেবে আজ থেকে বিজয় নগরস্থ শ্রম ভবনের সামনে লংগরখানা চালু হয়েছে।
কারখানার শ্রমিক জহিরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিন, সহ-সভাপতি হাফিজুল ইসলাম, এম.এ শাহীন, জালাল হাওলাদার, জয়নাল আবেদীন, সুমা আক্তার, নাজমুল হোসেন, জহিরুল ইসলাম ও লাকী আক্তার প্রমুখ।
সমাবেশে নেতৃবৃন্দ গত ২৫ এপ্রিল ২০২৪ তারিখের চুক্তি বাস্তবায়নের দাবি জানিয়ে বলেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের প্রধান কার্যালয়ে ত্রিপক্ষীয় চুক্তি সম্পাদিত হয়েছিল, যার কোনো শর্তই মালিকপক্ষ এখন পর্যন্ত বাস্তবায়ন করেননি। কারখানা চালু বা বন্ধ সম্পর্কে ৫ মে সভা করে চূড়ান্ত সিদ্ধান্ত হবে মর্মেও চুক্তিতে উল্লেখ ছিল। সেমতে কলকারখানা অধিদপ্তর ৫ মে ২০২৪ তারিখে সভা আহ্বান করে কিন্তু মালিক ৫ তারিখের সভায় উপস্থিত না হয়ে গা ঢাকা দিয়েছে। চুক্তি বাস্তবায়ন না করে উপরন্তু রাতের আঁধারে কারখানার মালামাল অন্যত্র সরিয়ে নিয়ে গেছে। এখন নানাভাবে ষড়যন্ত্র করে শ্রমিকদের সাথে প্রতারণা ও হয়রানিমূলক আচরণ করছে। শ্রমিকদের রুটি-রুজি বন্ধ করে দিয়ে অনিশ্চিত জীবনে নিপতিত করেছে। এহেন কর্মকা-ের দায়ে মালিককে ধরে এনে উদ্ভূত সমস্যার সমাধান করা শ্রম মন্ত্রণালয়ের দায়িত্ব ও কর্তব্য। কিন্তু তারাও যথাযথ পদক্ষেপ না নিয়ে শ্রমিকদের প্রতি চরম অবিচার করছে।
অতিসত্ত্বর ন্যায়সঙ্গত দাবি মেনে নিয়ে যুক্তিযুক্ত সমাধান না করলে আন্দোলন-সংগ্রামের মাধ্যমেই এর দাঁতভাঙা জবাব দিয়ে দাবি আদায় করা হবে মর্মে ঘোষণা কারখানা শ্রমিক এবং নেতৃবৃন্দ।