Home রাজনীতি ফুলবাড়ীর শহীদদের প্রতি ঢাকায় শ্রদ্ধা নিবেদন

ফুলবাড়ীর শহীদদের প্রতি ঢাকায় শ্রদ্ধা নিবেদন

64

‘অসম চুক্তিতে সমুদ্রে গ্যাস উত্তোলনের চুক্তি গ্রহণযোগ্য হবে না’
স্টাফ রিপোটার: দিনাজপুরের ফুলবাড়ীতে জমি-জলা-পরিবেশ-মানুষ রক্ষার দাবিতে ২০০৬ এর ২৬ আগস্ট গণঅভ্যুত্থানের শহীদ আমিন, সালেকীন, তরিকুল স্মরণে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন শনিবার সকাল ১০টায় ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে।
এ সময় অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে জাতীয় কমিটির প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক অধ্যাপক এম এম আকাশ, সংগঠক রুহিন হোসেন প্রিন্স, টিপু বিশ্বাস, বজলুর রশীদ ফিরোজ, সাইফুল হক, আব্দুস সাত্তার, ডা. হারুন অর রশীদ, জাফর হোসেন, সীমা দত্ত, বেলাল চৌধুরী, নাসির উদ্দিন নসু, মাহিন উদ্দিন (চৌধুরী) লিটন, আলমগীর হোসেন, রুবেল মিয়া, খান আসাদুজ্জামান মাসুম, জুলফিকার আলী, আকবর খানসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
সংক্ষিপ্ত সমাবেশে জাতীয় কমিটির সংগঠক ও সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স ফুলবাড়ীর বীর শহীদদের প্রতি জাতির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করে ফুলবাড়ী চুক্তির পূর্ণ বাস্তবায়নের দাবি জানান। তিনি জাতীয় সম্পদ রক্ষায় দল মত নির্বিশেষে শরিক হওয়ার আহবান জানিয়ে বলেন, এখনো কয়লা সিন্ডিকেট দেশে উন্মুক্ত পদ্ধতি কয়লা তুলে মানুষ-জমি-জলা-পরিবেশ-প্রতিবেশ ধ্বংসের পাঁয়তারা করছে। এশিয়া এনার্জিকে বহিষ্কার করা হয়নি। তিনি বলেন, শতভাগ দেশের মালিকানায় রেখে প্রয়োজনে কন্ট্রাক্টর নিয়োগ করে সমুদ্রে দ্রæত তেল-গ্যাস অনুসন্ধান করতে হবে। অথচ জানা যাচ্ছে সমুদ্রে প্রডাকশন শেয়ারিং কন্ট্রাক্টের নামে রপ্তানির সুযোগ রেখে মার্কিন কোম্পানিকে কাজ দেওয়ার প্রচেষ্টা চলছে। যা দেশবাসী মেনে নেবে না।
তিনি চট্টগ্রাম বন্দর ব্যক্তি-মালিকানায় দেওয়ার সমালোচনা করে বলেন, দেশের সম্পদ লুটপাটের এ আয়োজন রুখে দাঁড়াতে হবে। তিনি পরিবেশ-প্রতিবেশ ও জাতীয় সম্পদ রক্ষায় দল মত নির্বিশেষে আন্দোলন গড়ে তোলার আহŸান জানান। তিনি আগামী নির্বাচনকে সামনে রেখে সরকারের নতজানু নীতি ও সাম্রাজ্যবাদী আধিপত্যবাদী শক্তির অপতৎপরতা সম্পর্কে সজাগ থাকতে দেশবাসীর প্রতি আহবান জানান।
সংক্ষিপ্ত সমাবেশ শেষে শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়।
এরপর জাতীয় কমিটির, কেন্দ্র, ঢাকা মহানগর, বাম গণতান্ত্রিক জোট, ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বিপ্লবী কমিউনিস্ট লীগ, বাসদ (মার্কসবাদী), জাতীয় গণফ্রন্ট, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), গণমুক্তি ইউনিয়ন, গণমঞ্চ, বাসদ (মাহবুব) বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রীসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তিবর্গ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।
এছাড়া ফুলবাড়ীতে দিনের প্রধান কর্মসূচি ও দেশের বিভিন্ন জেলায় দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হয়।