Home রাজনীতি ডা. জাফরুল্লাহ চৌধুরী আর নেই

ডা. জাফরুল্লাহ চৌধুরী আর নেই

48

ডেস্ক রিপোর্ট: রাজনীতিবীদ বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী আর নেই।মঙ্গলবার রাত রাত এগারোটার দিকে মারা গছেনে তিনি। তিনি গণস্বাস্থ্য নগর হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন।মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮১ বছর।

গত এক সপ্তাহ ধরে গুরুতর অসুস্থ ছিলেন তিনি। পেটের পীড়ার পাশাপাশি খাবারে অরুচি দেখা দেওয়ায় তিনি দুর্বল হয়ে পড়েছিলেন। কিডনির পুরানো সমস্যাও হঠাৎ করে বেড়ে যায়। কিন্তু শারীরিক নাজুক অবস্থার কারণে তাকে ডায়ালাইসিস করানো যাচ্ছিলো না। গত তিনদিন তিনি ভেন্টিলেশনে ছিলেন। মঙ্গলবার মেডিক্যাল বোর্ডের সিদ্ধান্তক্রমে বেলা সোয়া দুইটার দিকে তার ডায়ালাইসিস শুরু হয়। শেষ হয় রাত ৯টার দিকে।
গণস্বাস্থ্য সূত্রে জানা গেছে, এরপর তার শারীরিক অবস্থার সামান্য উন্নতি হলেও তা সাময়িক সময়ের জন্য ছিলো। রাত ১০টার দিকে ডা. জাফরুল্লাহর অবস্থা খারাপ হতে শুরু করে। ১১টার দিকে ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন।

জাফরুল্লাহর জন্ম ১৯৪১ সালের ২৭ ডিসেম্বর চট্টগ্রাম জেলার রাউজানে। তার বাবার শিক্ষক ছিলেন বিপ্লবী মাস্টারদা সূর্যসেন। পিতামাতার দশজন সন্তানের মধ্যে তিনি সবার বড়।
ঢাকার বকশীবাজারের নবকুমার স্কুল থেকে মেট্রিকুলেশন এবং ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট উত্তীর্ণের পর তিনি ১৯৬৪ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং ১৯৬৭ সালে বিলেতের রয়্যাল কলেজ অব সার্জনস থেকে এফআরসিএস প্রাইমারি পরীক্ষায় উত্তীর্ণ হন।
বিলেতের রয়্যাল কলেজ অব সার্জনস-এ এফআরসিএস পড়াকালীন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তিনি চূড়ান্ত পর্ব শেষ না করে লন্ডন থেকে ভারতে ফিরে এসে মুক্তিযুদ্ধে অংশ নেয়ার নিমিত্তে আগরতলার মেলাঘরে প্রশিক্ষণ কেন্দ্র থেকে গেরিলা প্রশিক্ষণ নেন এবং এরপরে ডা. এম এ মবিনের সাথে মিলে সেখানেই ৪৮০ শয্যাবিশিষ্ট “বাংলাদেশ ফিল্ড হাসপাতাল” প্রতিষ্ঠা ও পরিচালনা করেন। তিনি সেই স্বল্প সময়ের মধ্যে অনেক নারীকে প্রাথমিক স্বাস্থ্য জ্ঞান দান করেন যা দিয়ে তারা রোগীদের সেবা করতেন এবং তার এই অভূতপূর্ব সেবাপদ্ধতি পরে বিশ্ববিখ্যাত জার্নাল পেপার “ল্যানসেট”-এ প্রকাশিত হয়।