Home জাতীয় জুনে আদানি থেকে পাওয়া যাবে আরো ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ

জুনে আদানি থেকে পাওয়া যাবে আরো ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ

24

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) ভারতীয় আদানি গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান আদানি পাওয়ার থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ আনতে শুরু করেছে। গত বৃহস্পতিবার রাত ১২টায় বাংলাদেশ প্রাথমিকভাবে ৪৫০ মেগাওয়াট পেয়েছে। পরদিন শুক্রবার এটি ৭৫০ মেগাওয়াটে উন্নীত হয়েছে। গড়ে ঘণ্টাপ্রতি ৭২০ থেকে ৭৫০ মেগাওয়াট করে বিদ্যুৎ সরবরাহ করেছে আদানি।
গোড্ডা এলাকায় আদানির কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন ক্ষমতা ১ হাজার ৪৯৮ মেগাওয়াট। এর মধ্যে ৮০০ মেগাওয়াটের প্রথম ইউনিটটি এতদিন পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন করছিল। দ্বিতীয় ইউনিটটি আগামী জুনের মধ্যে উৎপাদনে আসবে।

বিদ্যুৎ মন্ত্রণালয়ের পাওয়ার সেলের মহাপরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ হোসেন বলেন, বাংলাদেশের গ্রিডে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৩ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছ, যেখানে বর্তমান চাহিদা ১৪ হাজার মেগাওয়াটের বেশি। ভারত থেকে আমদানি করা বিদ্যুতের পাশাপাশি আমরা আমাদের নিজস্ব উৎপাদন থেকে বর্তমান বিদ্যুতের চাহিদা পূরণ করছি। এখন ভারত থেকে প্রায় ১ হাজার ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে।

আদানির এক বিবৃতিতে বলা হয়েছে, আদানি ভারতের ঝাড়খণ্ডের গোড্ডায় তার প্রথম ৮০০ মেগাওয়াট ইউনিট চালু করেছে এবং ৭৪৮ মেগাওয়াট বিদ্যুৎ দিয়ে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে।
আদানি পাওয়ার লিমিটেডের সিইও এসবি খেয়ালিয়া বলেন, গোড্ডা পাওয়ার প্ল্যান্টটি ভারত-বাংলাদেশের দীর্ঘস্থায়ী সম্পর্কের একটি কৌশলগত সম্পদ। এটি বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ সহজ করবে এবং এর শিল্প ও ইকোসিস্টেমকে আরও প্রতিযোগিতামূলক করে তুলবে। এটি ভারত এবং সমগ্র দক্ষিণ-পূর্ব অঞ্চলে স্থাপিত সবচেয়ে দক্ষ এবং পরিবেশ-বান্ধব তাপবিদ্যুৎ কেন্দ্র হতে চলেছে এবং এটি বিশ্বের অন্যতম সেরা।

তিনি বলেন, এটি ভারতের প্রথম পাওয়ার প্ল্যান্ট, যেটি ১০০ শতাংশ ফ্লু গ্যাস ডিসালফারাইজেশন (এফজিডি), এসসিআর এবং জিরো ওয়াটার ডিসচার্জের সাথে প্রথম দিন থেকে কার্যক্রম শুরু করেছে।

উল্লেখ্য, আদানি থেকে বিদ্যুৎ কিনতে গোড্ডা থেকে বাংলাদেশ সীমান্ত পর্যন্ত প্রায় ১০০ কিলোমিটার দীর্ঘ একটি সঞ্চালন লাইন স্থাপন করা হয়েছে। ভারতের গোড্ডা থেকে বিদ্যুৎ আসছে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জে। সেখান থেকে বিদ্যুৎ আসছে বগুড়ায়। বাংলাদেশ অংশে বিদ্যুৎ সঞ্চালনের দায়িত্বে রয়েছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)।
আমাদের সময়.কম