Home জাতীয় জীববিজ্ঞান বই-এ কোরআনের আয়াত অন্তর্ভুক্ত করায় প্রতিবাদ

জীববিজ্ঞান বই-এ কোরআনের আয়াত অন্তর্ভুক্ত করায় প্রতিবাদ

53

ডেস্ক রিপোর্ট: উচ্চমাধ্যমিক পর্যায়ে বেসরকারিভাবে প্রকাশিত একাদশ দ্বাদশ শ্রেণির জীববিজ্ঞান প্রথমপত্র বইয়ে অপ্রাসঙ্গিকভাবে কোরআনের আয়াত অন্তর্ভুক্ত করে সাম্প্রদায়িকীকরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। আজ ১৭ নভেম্বর সংগঠনের সভাপতি আল কাদেরী জয় ও সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স এক যুক্ত বিবৃতিতে বলেন, দেশের শিক্ষাব্যবস্থা চলছে সাম্প্রদায়িক ধ্যান-ধারণার ভিত্তিতে। পাঠ্যপুস্তক থেকে ক্রমান্বয়ে সরানো হচ্ছে অসাম্প্রদায়িক চেতনা সম্পন্ন লেখা এবং মুড়ে দেওয়া হচ্ছে সাম্প্রদায়িক ধ্যান ধারণা যুক্ত লেখা দিয়ে। তার সর্বশেষ উদাহরণ আমরা দেখতে পাই উচ্চমাধ্যমিক পর্যায়ের জীববিজ্ঞান প্রথমপত্র বইয়ে সম্পূর্ণ অপ্রাসঙ্গিকভাবে কোরআনের আয়াত যুক্ত করা। জীববিজ্ঞান কোন ধর্মশিক্ষার বই না। এই বই শুধুমাত্র একটি ধর্মের মানুষের জন্য রচিত হয়নি। তাই এখানে কোন ধর্মগ্রন্থ থেকে উদ্ধৃত করার কোন যৌক্তিকতা নেই।

নেতৃবৃন্দ বলেন, বেসরকারিভাবে পাঠ্যপুস্তক রচিত হলে তার অনুমোদনের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড-এনসিটিবি এই দায় কোনভাবেই এড়াতে পারে না। এভাবে যেন তেন প্রক্রিয়ায় পাঠ্যপুস্তক প্রকাশ, যাচাই বাছাই নিয়ে অবহেলা ও পাঠ্যপুস্তকের সাম্প্রদায়িকীকরণ কোনভাবেই মেনে নেওয়া যায় না।
নেতৃবৃন্দ অতিদ্রুত প্রকাশিত বইয়ের সকল কপি বাজেয়াপ্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। পাশাপাশি এনসিটিবি’র গাফিলতিরও তীব্র নিন্দা জানান নেতৃবৃন্দ।