Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে মীর মশাররফ হোসেন হলে বাঁধনের নবীনবরণ অনুষ্ঠিত

জাবিতে মীর মশাররফ হোসেন হলে বাঁধনের নবীনবরণ অনুষ্ঠিত

84

জাবি প্রতিনিধিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন ‘বাঁধন’র মীর মশাররফ হোসেন হল ইউনিটের নবীনবরণ ও ডোনার সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (১৭ জুলাই) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের কমনরুমে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় ৫১ তম ব্যচকে বরণ করে নেয়া হয়।

অনুষ্ঠানে বিগত ছয় মাসের সাংগঠনিক কার্যক্রমের রিপোর্ট পেশ করেন সাংগঠনিক সম্পাদক মো. মারজানুল ইসলাম। ডিসেম্বর ২০২২ থেকে জুন ২০২৩ সময়ের আর্থিক প্রতিবেদন উপস্থাপন করেন কোষাধ্যক্ষ তানভীর হাসান তন্ময়।

অনুষ্ঠানে কুইজ প্রতিযোগিতা ও ক্রীড়া প্রতিয বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন মীর মশাররফ হোসেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. সাব্বির আলম। বিগত ছয় মাসে সর্বোচ্চ ডোনারের সম্মাননা অর্জন করেন হল ইউনিটের সভাপতি মো. শামসুদ্দোজা৷

মীর মশাররফ হোসেন হল ‘বাঁধন’ ইউনিটের সভাপতি মো. শামশুদোজার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাদিউর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথি ও হলের প্রভোস্ট সাব্বির আলম বলেন,
‘রক্তদানকে অর্থ দিয়ে পরিমাপ করা যায় না, এটি অমূল্য। বাঁধন নিস্বার্থভাবে যে সেবামূলক কাজ করে যাচ্ছে তা সত্যিই প্রশংসনীয়। সারাবছর কুইজ প্রতিযোগিতা, খেলাধুলার মাধ্যমে তারা নবীনদের অনুপ্রাণিত করেছে। আমি বাঁধনের উত্তোরত্তর সফলতা কামনা করি৷’

হলের আবাসিক শিক্ষক, সহযোগী অধ্যাপক বশিরুজ্জামান খোকন বলেন, ‘রক্ত এমন একটি পদার্থ যার রাসায়নিক বিকল্প নেই। আবার রক্ত দেয়ার ক্ষেত্রে জোড় জবরদস্তিরও সুযোগ নেই। একমাত্র স্বতঃস্ফূর্ততা এবং মানবিকতার জায়গা থেকেই একজন রক্ত দেন। তরুণদের রক্ত দেয়ার আগ্রহ আমাদের নতুনভাবে আশ্বান্বিত করছে। তাদের মানবিক বোধের জায়গাটাও বিস্ময় জাগানিয়া।’

অনুভূতি প্রকাশ করে রক্তদাতা খালেদ জোবায়ের শাবাব বলেন, ‘রক্ত দেয়ার অনুভূতি একবার হলেও সকলের নেয়া উচিত৷ রক্ত দিলে শুধুমাত্র একজনকেই বাঁচানো হয় না বরং এর সাথে জড়িয়ে থাকা একটি পরিবারকেও রক্ষা কিরা হয়।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, হলের ওয়ার্ডেন অধ্যাপক মুজিবুর রহমান, ছাত্রলীগ নেতা এ এস. এম. মোস্তফা মনোয়ার সিদ্দিকী সাগর, রাজোত্তম দাস, ‘বাঁধন’ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জোনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম সানি, ‘বাঁধন’ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা সাদি মোহাম্মদ হারুণ, মীর মশাররফ হোসেন হল ইউনিটের উপদেষ্টা সালমান শাকিল, উসমান মিয়া, হল ইউনিটের সাংগঠনিক সম্পাদক মো. মারজানুল ইসলাম, অর্থ সম্পাদক তানভীর হাসান তন্ময়সহ বাঁধনের সদস্যরা।

উল্লেখ্য, একের রক্ত অন্যের জীবন স্লোগানকে ধারণ করে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন ১৯৯৭ সালের ২৪ অক্টোবর যাত্রা শুরু করে৷ প্রতিষ্ঠার পর থেকেই সারাদেশের ছাত্র ও যুবকদের স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধ করা ও নানা সেবামূলক কাজ পরিচালনা করছে সংগঠনটি।