Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে পরিবেশ সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

জাবিতে পরিবেশ সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

382

জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি এবং দ্য নেচার কনসারভেন্সির সহযোগিতায় ‘ইয়ুথ, রিভারস এন্ড রেসিলিয়েন্স: টুওয়ার্ডস ইনক্লুসিভিটি এন্ড সাসটেইনাবিলিটি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের গ্যালারি রুমে ফ্লো ফর ফিউচার প্রজেক্টের আওতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে ৭০ জন পরিবেশ সচেতন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

ফ্লো ফর ফিউচার প্রজেক্টের আওতায় শিক্ষার্থীরা নদীদূষণ ও মিঠাপানি সংরক্ষণ নিয়ে তরুণদের মাঝে সচেতনতা তৈরিতে নিরলস কাজ করে যাচ্ছে।

সেমিনারের শুরুতে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড ডেভেলপমেন্টের গবেষক সুমাইয়া বিনতে সেলিম গুরুত্বপূর্ণ নদীসমূহ ও সংশ্লিষ্ট জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলোকে লক্ষ্য করে বিস্তারিত অধিবেশন পরিচালনা করেন।

অধিবেশনে জলবায়ু অভিযোজনে বাংলাদেশের গুরুত্বপূর্ণ অর্জন সমূহ, আন্তর্জাতিক ক্ষেত্রে লস এন্ড ড্যামেজ নিয়ে তরুণদের চলমান কার্যাবলির কথা তুলে ধরেন। এছাড়া জলবায়ু ঝুঁকিতে থাকা দেশের দক্ষিণাঞ্চলের সুপেয় পানির অভাবের প্রভাব আইক্যাডের আরবান রেজিলিয়েন্স প্রকল্পের আওতাধীন মনোমুগ্ধকর এনিমেটেড ভিডিওর মাধ্যমে তুলে ধরেন। তিনি চিত্তাকর্ষক উপস্থাপনার মাধ্যমে পরিবেশগত সংরক্ষণ ও নদী ব্যবস্থাপনায় অন্তর্ভুক্তি (ইনক্লুসিভিটি) ও তার গুরুত্বের উপর আলোকপাত করেন৷

এ সময় সুমাইয়া বিনতে সেলিম বলেন, ‘প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে নিছক সমতার পরিবর্তে আমাদের ইকুইটির জন্য প্রচেষ্টা করা উচিত। এই লক্ষ্যে তরুণদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে, আইক্যাড প্রতি বছর ২০ জন শিক্ষার্থীকে যুব ফেলোশিপ প্রদান করে থাকে। ছয়মাস কিংবা এক বছর ব্যাপী বিভিন্ন ফেলোশিপের অধীনে আমরা তাদের যোগাযোগ ও নেটওয়ার্কিং দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন ব্যক্তিগত কর্মশালা নিয়ে থাকি।’

সেমিনারের পরবর্তী অংশে ফ্লো ফর ফিউচারের প্রজেক্ট লিড এবং বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী রায়হানা আক্তার বলেন, ‘নদী দূষণ একটি জাতীয় উদ্বেগ হওয়া সত্ত্বেও রাজনৈতিক ও সামাজিক বিভিন্ন সমস্যার সাথে জটিলভাবে যুক্ত হওয়ায় নীতি নির্ধারকদের দ্বারা ব্যাপকভাবে উপেক্ষিত হয়। তাই তরুণ হিসেবে আমাদের অবশ্যই জলবায়ু অভিযোজনের মতো দৃঢ় প্রতিশ্রুত বদ্ধতা নিয়ে নদী দূষণ মোকাবেলায় এগিয়ে আসতে হবে ও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিশুদ্ধ ও সুপেয় পানীর ব্যবস্থা নিশ্চিত করতে হবে। ইতিবাচক পরিবর্তনের জন্য নদী দূষণ এবং জলবায়ু পরিবর্তনের আন্তঃসম্পর্ক সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা আমাদের তরুণদেরই দায়িত্ব।’

এছাড়া সেমিনারে প্রকল্প অংশীদার এবং স্টার্ক বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক জাফর হাসান পরিবেশ সংরক্ষণে তাদের উদ্যোগে তরুণদের অগ্রণী ভূমিকার উপর আলোকপাত করেন।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং নেচার কনসারভেশন ইনিশিয়েটিভের (এনসিআই) প্রতিষ্ঠাতা মুহাম্মদ মনোয়ার হোসেন, পরিবেশ বিজ্ঞানের বিভাগের অধ্যাপক শফি মুহাম্মদ তারেক ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. জামাল উদ্দিন।

এর আগে, ফ্লো ফর ফিউচার প্রজেক্টের আওতায় মাসব্যাপী মনোমুগ্ধকর ফটোগ্রাফি ও ইনফোগ্রাফিক্স প্রতিযোগিতার আয়োজন করে। সেমিনার শেষে ওই প্রতিযোগিতায় চূড়ান্ত বিজয়ীদের মাঝে সার্টিফিকেট ও পরিবেশবান্ধব পুরস্কার বিতরণ করা হয়।