Home শোক ও স্মরণ জাতীয় পতাকার অন্যতম নকশাকার শিব নারায়ণ মারা গেছেন

জাতীয় পতাকার অন্যতম নকশাকার শিব নারায়ণ মারা গেছেন

26

ডেস্ক রিপোর্ট: জাতীয় পতাকার অন্যতম নকশাকার, বীরমুক্তিযোদ্ধা জাসদের সাবেক কেন্দ্রীয় নেতা শিব নারায়ণ দাশ মারা গেছেন। আজ (১৯ এপ্রিল ২০২৪) শুক্রবার সকাল ৯:২৫টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি । দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টসহ বিভিন্ন অসুস্থতায় ভুগছিলেন তিনি । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি স্ত্রী ও পুত্রসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গিয়েছেন।

শিবনারায়ণ দাশ ছাত্রলীগের একজন নেতা হিসাবে ৬০দশকে বাঙালি জাতীয়তাবাদী সংগ্রামকে স্বাধীনতা সংগ্রামে উন্নীত করতে যে সকল অগ্রযোদ্ধা হিসাবে দু:সাহসী ভূমিকা পালন করেছেন তাদের অন্যতম ছিলেন শিব নারায়ণ দাশ। যে পতাকা উঁচিয়ে স্বাধীনতা সংগ্রাম মহান মুক্তিযুদ্ধে উন্নীত হয়েছিল সেই স্বাধীনতার পতাকার অন্যতম নকশাকার শিব নারায়ণ দাশ। স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের আদর্শের প্রশ্নের বিরোধে স্বাধীন বাংলাদেশে যখন সমাজতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে বিরোধী দল হিসাবে জাসদ গঠিত হলে শিব নারায়ণ দাশ জাসদ রাজনীতির একজন গুরুত্বপূর্ণ সংগঠক হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি জাসদ কুমিল্লা জেলা কমিটির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্যসহ বিভিন্ন দায়িত্বে থেকে জাসদ রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি জীবনের শেষ প্রান্তে জাসদের সাংগঠনিক দায়িত্বে না থাকলেও জাসদের নেতা—কর্মীদের খোঁজখবর রাখতেন, সাধ্যমত সাহায্য করতেন। তারা বলেন, বাঙালি জাতি ও স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের প্রতি শিব নারায়ণ দাশ যে ঐতিহাসিক অবদান রেখেছেন, সমাজ প্রগতির আন্দোলনে যে ভূমিকা রেখেছেন তার জন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। তিনি জাসদের নেতাকর্মীদের কাছে চিরদিন প্রেরণার উৎস হিসাবে থাকবেন।

জাতীয় সমাজতান্ত্রিক দল—জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক শোকবিবৃতি দিয়েছেন। শোক বার্তা দিয়েছেন জনলোক কেন্দ্রীয় কমিটির সভাপতি রফিকুল ইসলাম সুজন ও সাধারণ সম্পাদক মুক্তার হোসেন নাহিদ।
এছাড়াও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন শোক জানিয়েছেন।