Home জাতীয় জনতাই পুলিশ শীর্ষক মতবিনিময় সভা

জনতাই পুলিশ শীর্ষক মতবিনিময় সভা

62

স্টাফ রিপোর্টার: রাজধানীর ডেমরায় সাংবাদিকদের সঙ্গে প্রশাসনের আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার দিবাগত রাতে স্টাফ কোয়াটারের সমতট টাওয়ারে ঢাকা-ডেমরা প্রেসক্লাবের উদ্যোগে ‘পুলিশই জনতা-জনতাই পুলিশ’ শীর্ষক এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় এলাকার নানা অপরাধ ও প্রতিবন্ধকতা সহ সুষ্ঠ আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় থাকার লক্ষ্যে বক্তব্য রাখেন দেশ বরেণ্য কলামিস্ট ও গবেষক লায়ন মীর আব্দুল আলিম। পাশাপাশি ডেমরা থানা এলাকায় আইনের শাসন প্রতিষ্ঠিত করে মানুষের নিরাপত্তা ও অধিকার সুনিশ্চিত করার লক্ষ্য নিয়ে বক্তব্য রাখেন ডেমরা থানার ওসি মো. শফিকুর রহমান, পিপিএম আইজিপি ব্যাচ, জাতিসংঘ শান্তি মিশন পদকপ্রাপ্ত। এ সময় মাদক-সন্ত্রাস নির্মূল, কিশোর গেংয়ের দৌরাত্ম, অবৈধ দখলযজ্ঞ, চাঁদাবাজি, জুয়া ও ইভটিজিং সহ নানা অপরাধ প্রতিরোধে বক্তব্য রাখেন ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের ক্রাইম রিপোর্টার মো. নাহিদ কামাল, জিটিভির স্টাফ রিপোর্টার আশিকুর রহমান হান্নান, এশিয়ান টেলিভিশনের সিনিয়র রিপোর্টার মো. শহীদুল্লাহ গাজী ও যুগান্তরের সাংবাদিক মো. মাহবুবুর রহমান ভূঁইয়া।
সভায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ প্রতিদিন ও নিউজ টোয়েন্টি ফোর টেলিভিশনের জাহাঙ্গীর আলম হানিফ, বিজয় টেলিভিশনের মো. শরিফ হোসেন লিটন, দৈনিক জনতার স্টাফ রিপোর্টার মো. নুর আলম ভূঁইয়া, চ্যানেল আই টেলিভিশনের সাংবাদিক শওকত হোসেন লিংকন, সমকালের সাংবাদিক জিয়াউর রাশেদ, কালের কন্ঠের মো. শাহাদাত হোসেন, দৈনিক আমাদের সময়ের মো. মিজানুর রহমান, দৈনিক যুগান্তরের এ হাই মিলন, ডেইলি বাংলাদেশ টুডে’র মো.হারুন-অর-রশিদ, দৈনিক দর্পণ প্রতিদিনের মো. আব্দুস সালাম প্রতিদিনের সংবাদের মো. বশির উদ্দিন, দৈনিক ডেসটিনির প্রকাশ সরকার সুমন, ও দৈনিক প্রভাতের মো. হাবিবুর রহমান হাবিব প্রমুখ।
সভায় ডেমরা থানার ওসি মো. শফিকুর রহমান বলেন, পুলিশ ও সাংবাদিক একে অপরের ভাই ভাই ও বন্ধু। এলাকায় আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি সহ নানা অপরাধ ও প্রতিবন্ধকতা দূর করতে সাংবাদিক ও পুলিশের সমন্বয় খুবই জরুরী। তবে শুধু পুলিশ ও সাংবাদিকদের সমন্বয়ের ভিত্তিতে থানা এলাকায় নানা অপরাধ প্রতিরোধ ও নির্মূল করা সম্ভব নয়। এক্ষেত্রে সাংবাদিক ও পুলিশের সঙ্গে রাজনৈতিক মহল, সামাজিক-স্বেচ্ছাসেবী সংগঠন সহ স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ের ভিত্তিতে সকল অপরাধ প্রতিরোধে কাজ করা জরুরী। সমাজের সকলের ঐক্যবদ্ধতায় সামাজিক উন্নয়নসহ অধিবাসীদের শান্তিপূর্ণ জীবন যাপন নিশ্চিত করা সম্ভব। এ ক্ষেত্রে একে অপরের সহযোগী হিসেবে মিলেমিশে কাজ করতে হবে।