Home জাতীয় ছাত্র ফ্রন্ট পাবলিক বিশ্ববিদ্যালয়ের কনভেনশন অনুষ্টিত

ছাত্র ফ্রন্ট পাবলিক বিশ্ববিদ্যালয়ের কনভেনশন অনুষ্টিত

148

বিশ্বদ্যিালয় প্রতিনিধি: সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির আয়োজনে পাবলিক বিশ্ববিদ্যালয়ের কনভেনশন, ‘২৩ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত হয়।সোমবার ( ২ অক্টোবর ) সকাল ১১ টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক আনু মুহাম্মদের উদ্বোধন ঘোষণার মধ্যে দিয়ে কনভেনশনের আনুষ্ঠানিক সূচনা হয়। দিনব্যাপী এই কনভেনশনে সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সালমান সিদ্দিকী। এছাড়াও বক্তব্য রাখেন অধ্যাপক তানজিম উদ্দিন খান (ঢাবি), অধ্যাপক আ আল মামুন (রাবি), অধ্যাপক আমিরুল ইসলাম কনক (রাবি), সহযোগী অধ্যাপক মোশাহিদা সুলতানা (ঢাবি), সহকারী অধ্যাপক আর রাজী (চবি), সোহরাব হাসান (কবি ও সাংবাদিক), কমরেড মাসুদ রানা (সমন্বয়ক, বাসদ (মার্কসবাদী), মাহা মির্জা (শিক্ষক ও গবেষক) সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা।

উদ্বোধন ও প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয় সকাল ১১ টা থেকে ১:৩০ টা পর্যন্ত। ১ম অধিবেশনের পরে একটি সুসজ্জিত র‌্যালী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। দ্বিতীয় অধিবেশন বিকাল ৩:৩০ টায় শুরু হয়ে সন্ধ্যা ৭ টায় সভাপতির বক্তব্যের মধ্যে দিয়ে কনভেনশনর পরিসমাপ্তি ঘটে।

উদ্বোধক আনু মুহাম্মদ তাঁর বক্তব্যে বলেন, বিশ্ববিদ্যালয় নিয়ে বিশ্বব্যাংকের ঋণে, মডেলে, কর্তৃত্বে, ব্যবস্থাপনায় সরকারের এক মহাপরিকল্পনা বাস্তবায়নের কাজ চলছে। বিশ্ববিদ্যালয় কোথায় যাচ্ছে, সন্ত্রাস—দখলদারিত্ব—শিক্ষাবিরোধী অপতৎপরতা পাশ কাটিয়ে কেন কীভাবে আরো বাণিজ্যিক ও মুনাফামুখী হচ্ছে, তার ফলাফল কী, দেশের ভবিষ্যতের জন্য—শিক্ষা জ্ঞান সৃজনশীলতার বিকাশে তার প্রভাব কী এসব জানার অধিকার সর্বজনের আছে। ছাত্র ফ্রন্ট বহুবছর ধরে এসব কৌশলগত পরিকল্পনা নিয়ে কাজ করছে। তার ধারাবাহিকতায় আয়োজিত এই কনভেনশনে ২০৩০ পর্যন্ত বিশ্ববিদ্যালয় ঘিরে যে মহাপরিকল্পনা তার নানাদিক স্পষ্ট হবে বলে আশা করি এবং আমি এই কনভেনশনের সাফল্য কামনা করি।