ডেস্ক রিপোর্ট: ২০২২ সালের শেষের দিকে অধিকৃত খেরসনকে রাশিয়ার সঙ্গে একীভূত করা হতে পারে। বার্তা সংস্থা রয়টার্সের খবর বলছে, রাশিয়ার সঙ্গে যুক্ত হতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে অনুরোধ করার পরিকল্পনা রয়েছে শহরটির কর্তৃপক্ষের।

বর্তমানে শহরটি পরিচালনা করছে একটি সামরিক ও বেসামরিক প্রশাসন। গেল ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী ইউক্রেনকে নিরস্ত্রিকরণ ও নতুন-নাৎসিমুক্ত করতে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর মস্কোর সঙ্গে একীভূত হতে যাওয়া প্রথম কোনো অঞ্চল হতে যাচ্ছে খেরসন।

রাশিয়া বলছে, অঞ্চলটি রাশিয়ার মূল ভূখণ্ডে যুক্ত হবে কিনা, সেই সিদ্ধান্ত নেওয়ার অধিকার স্থানীয় বাসিন্দাদের। যদিও অঞ্চলটি থেকে বিতাড়িত মেয়র হেন্নাদি লাহুতা বলেন, স্থানীয় বাসিন্দারা দখলদারিত্ব থেকে মুক্ত হয়ে তাদের মাতৃভূমিতে ফিরে যেতে চান।

গেল এপ্রিলে খেরসনের পূর্ণ নিয়ন্ত্রণের দাবি করে রাশিয়া। অঞ্চলটিতে এখনো বিচ্ছিন্ন রুশ-বিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হতে দেখা যাচ্ছে। খেরসনে একই নামে একটি সমুদ্রবন্দর রয়েছে। ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে এটি সংযোগ রয়েছে। ২০১৪ সালে ক্রিমিয়া ও পূর্ব ইউক্রেনের রুশ-সমর্থিত বিদ্রোহীদের বিভিন্ন অঞ্চলের নিয়ন্ত্রণ নেয় রাশিয়া।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, খেরসন ও জাপোরিখজিয়া ভূখণ্ডকে একীভূত করতে রাশিয়া যদি ছদ্ম-গণভোটের আশ্রয় নেয়, তবে মস্কোর সঙ্গে আলোচনার সুযোগ নষ্ট হয়ে যাবে।

আট বছর আগে ক্রিমিয়ার নিয়ন্ত্রণ নেওয়ার পর অঞ্চলটিকে একীভূত করতে একটি গণভোটের আয়োজন করেছিল রাশিয়া। যাতে সেখানকার অধিবাসীরা রাশিয়ার সঙ্গে যোগ দিতেই ভোট দিয়েছিলেন।

খেরসনকেও রাশিয়ার সঙ্গে যুক্ত করা হবে কিনা জানতে চাইলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, নিজেদের ভাগ্য নির্ধারণের সিদ্ধান্ত সেখানকার অধিবাসীদেরই নিতে হবে। কিন্তু এ ধরনের কোনো পদক্ষেপ নেওয়ার আগে অবশ্যই তার বৈধ ভিত্তি থাকতে হবে। ক্রিমিয়ার ক্ষেত্রে যেমনটি ঘটেছিল।

কিন্তু শহরটির সামরিক-বেসামরিক প্রশাসনের উপপ্রধান কিরিল স্ট্রেমোসোভ বলেন, কোনো গণভোটের দরকার নেই। এখানে তা একেবারেই অপ্রয়োজনীয়। ক্রিমিয়া প্রজাতন্ত্রে যে গণভোট হয়েছিল, আন্তর্জাতিক সম্প্রদায় তা গ্রহণ করেনি।

ইতিমধ্যে শহরটিতে মুদ্রা হিসেবে রুবল চালু করেছে রুশ কর্তৃপক্ষ। অর্থাৎ সেখানকার অধিবাসীরা আর ইউক্রেনীয় মুদ্রা ব্যবহার করতে পারছেন না। মে মাসের শেষ দিকে শহরটিতে রাশিয়ার একটি ব্যাংকের শাখার উদ্বোধন করার কথা রয়েছে।-আমাদের সময়.কম