Home স্বাস্থ্য গরমে শিশুদের রোগ বাড়ছে, জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ

গরমে শিশুদের রোগ বাড়ছে, জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ

22

ডেস্ক রিপোর্ট: হঠাৎ করে বেড়ে যাওয়া চৈত্রের গরম সব বয়সীদের ভোগালেও শিশুস্বাস্থ্যে পড়েছে মারাত্মক প্রভাব।

অস্বস্তিকর গরমে রাজধানীর সকল সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে ঠান্ডা, জ্বর-কাশি, ডায়রিয়া ও নিউমোনিয়াসহ নানা রোগে আক্রান্ত শিশুর সংখ্যা বাড়লেও এখনও এটি মারাত্মক আকার ধারন করেনি বলে মন্তব্য করেছে বিশেষজ্ঞরা।

তারা জানান এ বছর রোজা হওয়ায় মানুষ তেমন পানি বা খাবার খেতে পারছেনা যার ফলে অসুখ অন্যান্য বছরের তুলনায় কম। তবে গরমের অস্বস্তিতে মানসিক সমস্যায় ভুগছেন তারা। অপরদিকে শিশুদের বেলায় স্কুল-কলেজ বন্ধ থাকায় বাইরের খাবারের প্রবনতা কমেছে যারফলে তাদেরও অসুখ মারাত্মক অবস্থায় পৌছায়নি।

বিভিন্ন হাসপাতাল ও বিশেষজ্ঞদের সাথে সোমবার এ প্রতিবেদকের কথা হলে তারা এ তথ্য জানান।
আইসিডিডিআরবি’র (আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ) গণমাধ্যম ব্যবস্থাপক একেএম তরিফুল ইসলাম খান জানান গত কয়েকদিন ধরেই গড়ে ৫শ’ লোক আইসিডিডিআরবিতে ভর্তি হয়েছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোহাম্মদ শরফুদ্দিন আহমেদ জানান বর্তমানে এই হাসপাতালে যত রোগী ভর্তি হয়েছেন তার মধ্যে কমপক্ষে ৫ শতাংশ রোগী এ গরমের কারনে ভর্তি হয়েছেন।

ঢাকা শিশু হাসপাতাল সূত্রে জানা যায়, গতকালই ২৮ শিশু হাসপাতালে আসে ভর্তি হওয়ার জন্য। এ চিত্র বেশ কয়েকদিন ধরেই দেখা যাচ্ছে।

ঢাকা শিশু হাসপাতালের প্রাপ্তন পরিচালক অধ্যাপক ডা. শাফি আহমেদ বলেন গত সপ্তাহে হাসপাতালে ভর্তি হওয়ার চেয়ে বহিঃবিভাগের রোগীর সংখ্যা বেড়েছে। যাদের বেশিরভাগেরই সমস্যা জ্বর ঠান্ডা এবং কাশি।

এ সময় শিশুদের মাঝে চিকেন পক্স, ডায়রিয়া, ভাইরাস রোগ, এমনকি হিট স্ট্রোকের মত মারাত্মক ঝুকির সম্মুখিনও হয় বলে ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের শিশু বিভাগের প্রধান অধ্যাপক ডা. ইফফাত আরা শামসাদ মন্তব্য করেন।

ঠান্ডা-কাশিতে অবহেলা না করে বছরের এ সময়টাতে বিশেষ যত্নশীল হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

এ প্রতিবেদক সোমবার সরেজমিনে বিভিন্ন হাসপাতাল ঘুরে দেখে, শিশুর কান্না আর চিৎকারে ভারি শিশু ওয়ার্ডগুলো। হাসপাতালের বহির্বিভাগে ছিল শিশু রোগীর চাপ।

গরমে শিশুর খাবার ও পোশাক পরিধানেও বিশেষ সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।
আমাদের সময়.কম