Home শিক্ষা ও ক্যাম্পাস কুইন মেরি ইউনিভার্সিটিতে পিএইচডির সুযোগ পেলেন বশেমুরবিপ্রবি শিক্ষক আল-আমীন

কুইন মেরি ইউনিভার্সিটিতে পিএইচডির সুযোগ পেলেন বশেমুরবিপ্রবি শিক্ষক আল-আমীন

37

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: দীর্ঘ প্রতিক্ষার পর ‘কুইন মেরি ইউনিভার্সিটি লন্ডন’ এ পিএইচডিতে যোগদান করেছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মো. আল-আমীন সবুজ।

২৪ অক্টোবর তিনি কুইন মেরি ইউনিভার্সিটি লন্ডন-এ পিএচডি করার জন্য যোগদান করেন।

অভিব্যক্তি জানিয়ে তিনি বলেন, বিভিন্ন চড়াই উৎরাই পার করে Queen Mary University of London-এ পিএচডি করার জন্য যোগদান করলাম। ২০১৮ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যোগদানের মধ্যমে তিনটি স্বপ্ন (To be a student of University of Dhaka, To be a teacher of a reputed public university, To get a good human being as a life partner) পূরন হয়। শিক্ষক হিসেবে যোগদানের পর অগ্রজ শিক্ষকমণ্ডলী ও সহকর্মীদের সংস্পর্শে আসার পর পিএইচডি ডিগ্রি অর্জন করার বাসনা মনে জাগে। বলতে পারেন ৪র্থ স্বপ্ন! তবে তা অবশ্যই ফুল ফান্ডেড পিএইচডি স্কলারশীপসহ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডা অথবা আমেরিকার অভিজাত ইউনিভার্সিটিতে Technology Adoption/Artificial Intelligence/Data Analytics বিষয়ে হতেই হবে। এই ব্রত নিয়ে শুরু হলো আমার পড়াশুনা এবং পৃথিবীর বিভিন্ন প্রান্তে নেটওয়ার্কিং তৈরী করা। তারপরে শুরু করলাম বিশ্বের বিভিন্ন দেশের অভিজ্ঞ সুপারভাইজার খুঁজে বের করে তাদেরকে ই-মেইল করা। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে ৫০ জন সুপারভাইজারকে মেইল করলে রিপ্লাই আসতো হাতে গোনা ২/৩ টা এবং তা দেখে আমি খুবই হতাশ হয়ে পড়লাম। পাশাপাশি আমার আশেপাশের মানুষগুলো আমাকে আরও ডিমোটিভেট করতে থাকল। আমি ভাবতে থাকলাম কি কারণে আমি সুপারভাইজারদের রিপ্লাই পাচ্ছি না। সেসব কারণ গুলো উদঘাটন করা শুরু করলাম এবং ২০২০ সালের শুরু থেকেই লেগে পড়লাম পুরো উদ্যোমে।

তিনি আরও বলেন, এরপর আমার ৭/৮ টি রির্সাচ আর্টিকেল (As a First & Corresponding Author) ভালো পাবলিকেশনগুলো ABS/ABDC (ব্যবসায় শিক্ষা ও সমাজবিজ্ঞানের প্রকাশনার জন্য স্বীকৃত রাঙ্কিং প্রকাশকারি সংস্থা) তে প্রকাশ করতে সক্ষম হই। তারপর আবার শুরু করলাম Technology Adoption/Artificial Intelligence/Data Analytics বিষয়ে অভিজ্ঞ সুপারভাইজারের আন্ডারে পিএইচডি ডিগ্রি সম্পূর্ণ করার প্রয়াস নিয়ে মেইল করা। কিন্তু মেইল করতে গিয়ে দেখলাম হতাশার আরেক নাম পজিটিভ রিপ্লাই না পাওয়া আর যাই বা পেতাম সেগুলো ছিল- আমার আর একজনও ছাত্র নেওয়া যাচ্ছে না বা তোমার ইন্টারেস্টের সাথে আমাদের ম্যাচ করছে না। এইসব রিপ্লাই পাওয়ার পরও কেন জানি আমি হতাশ হলাম না। ভাবলাম আমার হয়তো কিছু দুর্বলতা আছে তা আমাকে কাটিয়ে উঠতে হবে এবং আবার সবকিছু গুছিয়ে নেওয়া শুরু করলাম।

স্কলারশিপ পাওয়ার এই যাত্রার অভিজ্ঞতা ও দিকনির্দেশনা জানিয়ে তিনি বলেন, কভার লেটার (১০০ শব্দের মধ্যে নিজেকে উপস্থাপন করা) তৈরি করা (মুলত সম্ভাব্য সুপারভাইজারকে ইমেইল করার ফরম্যাট), SOP তে ভালো করে আপনার Qualifications গুলো উল্লেখ করা, সুন্দর সিভি তৈরি করা, ABS/ABDC র্যাঙ্কিং প্রকাশনা করা, ভালো ২টি রিকমেন্ডেশন, Research based Master’s Degree, IELTS এ সর্বনিম্ন স্কোর রাখা, সফটওয়্যার সংক্রান্ত যেমন Smart PLS, SPSS Amos, R, Python etc সম্পর্কে জ্ঞান রাখা। এছাড়াও নিজের ইন্টারেস্টের বিষয়ের উপর প্রপোজাল তৈরি করা। সর্বোপরি স্বাধীনভাবে আপনার প্রোজেক্ট সম্পূর্ণ করার দক্ষতাকে প্রাধান্য দেওয়া হয়।