Home সারাদেশ কলাপাড়ায় দেখা মিললো বিলুপ্ত প্রজাতির লাউডগা সাপ

কলাপাড়ায় দেখা মিললো বিলুপ্ত প্রজাতির লাউডগা সাপ

14

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি।। পটুয়াখালীর কলাপাড়ায় এবার দেখা মিললো বিলুপ্ত প্রায় একটি লাউডগা সাপের। মাথা চ্যাপ্টা লম্বা আকৃতির গাড়ো সবুজ বর্নের এটির দৈর্ঘ্য প্রায় ৫ ফুট। শনিবার বেলা বারোটায় উপজেলার বালিয়াতলী ইউনিয়নের হাড়িপাড়া নামক এলাকায় সড়কের উপর কিছুটা আহত অবস্থায় দেখতে পায় স্থানীয়রা। পরে সাপটি উদ্ধার করে বনে অবমুক্ত করেন। বিলুপ্ত প্রজাতির সাপটি সড়ক পার হতে গিয়ে যে কোন যানবাহনের চাকার নিচে চাপা পড়ে আহত হতে পারে বলে তাদের ধারনা।
এনিমেল লাভারস অফ পটুয়াখালীর কলাপাড়া শাখার টিম লিডার রাকায়েত আহসান জানান, এসব সাপ প্রায় বিলুপ্ত। আমাদের টিম ঘটনাস্থলে পৌছানোর আগেই সাপটি স্থানীয়রা বনে অবমুক্ত করেছেন।
আন্তর্জাতিক গবেষনা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিস ইকোফিস-২ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, এ সাপটির ইংরেজি নাম গ্রীন ভিনি ¯েœক, আর বৈজ্ঞানিক নাম হলো আহেতুল্লা নাসুতা। এদের প্রধান খাবার পোকা মাকড়। এছাড়া লাউগাছসহ বিভিন্ন সবুজ গাছের ক্ষতিকারক পোকামাকড় খেয়ে ধ্বংস করে এরা। এসব সাপ সচারচার দেখা মেলেনা। তবে সাপুড়েদের কবলে পড়া ও কৃষি ক্ষেত্রে অতিরিক্ত কীটনাশক ব্যবহার এবং বন জঙ্গল ধ্বংসের জন্য এই সাপ বিলুপ্তির পথে বলে তিনি জানিয়েছেন।