Home বাণিজ্য ও অর্থনীতি কলাপাড়ায় তলিয়ে গেছে পাঁচশতাধিক মাছের ঘের।। মৎস্য চাষিরা দিশেহারা

কলাপাড়ায় তলিয়ে গেছে পাঁচশতাধিক মাছের ঘের।। মৎস্য চাষিরা দিশেহারা

26

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধিধি: পটুয়াখালীর কলাপাড়ায় ভারী বর্ষনে পাঁচশতাধিক মাছের ঘের তলিয়ে গেছে। ধার-দেনা কিংবা বিভিন্ন এনজিও থেকে লোন নিয়ে মাছের চাষ করায় এসব ঘের মালিক দিশেহারা হয়ে পড়েছে। উপজেলার শতশত বেকার যুবক কেউ নিজেদের কিংবা পুকুর লিজ নিয়ে মাছ চাষ করেছেন। তবে তিন দিনের এ ভারী বর্ষনে কি পরিমান মাছের ঘেরের ক্ষতির হয়েছে এখনো নিরুপন করতে পারেনি স্থানীয় মৎস্য বিভাগ।
স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার ১২টি ইউনিয়নের অধিকাংশ গ্রামে মাছের খামার গড়ে তুলেছেন শতশত বেকার যুবকরা। এসব ঘেরে বিভিন্ন প্রজাতির মাছের ডিম সংগ্রহ করে প্রসেসিং করে রেনু পোনা থেকে এক ইঞ্চি কিংবা বিভিন্ন সাইজের পোনা বিক্রির উপযুক্ত করে। কিন্তু অতিবৃষ্টির কারনে পানিতে তলিয়ে মাছের ঘের থেকে মাছ ভেসে গেছে। ক্ষতি পুষিয়ে উঠতে হিমশিম খেতে হবে বলে জানিয়েছেন ঘের মালিকরা।
নীলগঞ্জ ইউনিয়নের সলিমপুর গ্রামের ঘের মালিক জুয়েল সিকদার জানান, তার দু’টি ঘের এবং দুু’টি পুকুরে মাছ চাষ করে আসছেন। এতে খাবার খরচ এবং পোনা মাছ নিয়ে অন্ততঃ তিন লাখ টাকা বিনিয়োগ করেছেন। তার সবক’টি ঘের এবং পুকুর থেকে চার ভাগের তিন ভাগ মাছ পানিতে ভেসে গেছে। একই এলাকার শিক্ষক ইভান মাতুব্বর জানান, তারও তিনটি ঘেরের মাছ ভেসে গিয়ে লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। একই কথা বলেছেন, চাকামইয়া ইউনিয়নের চুঙ্গাপাশা গ্রামের মো.খলিলুর রহমান। তিনি জানান, এর আগেও তিনবার তার ৪টি ঘের তলিয়ে গেছে। এবারের ক্ষতি পুষিয়ে উঠতে তার হিমশিম খেতে হবে বলে তিনি জানান। তাবে তাদের মতে উপজেলার বিভিন্ন ইউনিয়নে পাঁচশতাধিক ঘেরে অন্ততঃ দুই কোটি টাকার ক্ষতি হয়েছে।
কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, ক্ষতির পরিমান এখনো নিরুপন করা যায়নি। তবে অনেক ঘেরের ক্ষতি হয়েছে বলে তিনি সাংবাদিকদের জানান।