Home জাতীয় কলাগাছের সুতা দিয়ে শাড়ি, তাক লাগালেন রাধাবতী

কলাগাছের সুতা দিয়ে শাড়ি, তাক লাগালেন রাধাবতী

27

ডেস্ক রিপোর্ট: কলাগাছের তন্তু দিয়ে সুতা তৈরি শুরু হয়েছে অনেক আগেই। এতোদিন এই সুতা বিদেশে রপ্তানি করা হতো। এই সুতা থেকে কাপড় উৎপাদনের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। বান্দরবানের জেলা প্রশাসকের উদ্যোগে কলাগাছের সুতায় শাড়ি তৈরি করেছেন মৌলভীবাজারের রাধাবতী দেবী।
উদ্যোক্তারা বলেন, এ শাড়ী তৈরির কারিগর রাধাবতী দেবী। তিনি মৌলভীবাজার থেকে বান্দরবানে এসে এ শাড়ীটি বুনে দিয়েছেন। তার এলাকায় যারা মনিপুরী শাড়ী বুনেন, তারা তাকে বলেছিলেন এ দায়িত্ব না নিতে। কারণ তারা ভয় পাচ্ছিলেন, হয়তো রাধাবতী ব্যর্থ হবেন। সেক্ষেত্রে জেলা প্রশাসককে কথা দিয়ে তা বাস্তবায়ন না করতে পারার কারণে মনিপুরী তাঁত শিল্পীরা ছোট হবেন। কিন্তু রাধাবতী দেবী এ চ্যালেঞ্জ নিয়েছেন এবং সফল হয়েছেন।
জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, ২০২১ সালে ১৬ ডিসেম্বর কলা গাছের তন্তু দিয়ে সুতা বানানোর কাজ শুরু করি। ২০২২ সালে সুতা বানানো শুরু করি। বাংলাদেশ থেকে যারা বিদেশি রপ্তানি করে তাদের কাছে সুতা পাঠিয়ে দিতাম। উনারা টাকা পাঠিয়ে দিতেন কৃষকদের বিকাশে।
এরপর আমরা চিন্তা করি, এখানেই পণ্য বানাবো। ওমেন চেম্বার ও কমার্স এবং এস এম ই ফাউন্ডেশনের মাধ্যমে মেয়েদের ট্রেনিং দিয়ে বিভিন্ন পণ্য তৈরি করি। পরে চিন্তা করলাম শাড়ি তৈরি করা যায় কিনা। মৌলভীবাজার থেকে একজন তাঁতশিল্পী নিয়ে আসি এবং সফল হই। আমার মনে হয় বাংলাদেশে কলাগাছের সুতার শাড়ি তৈরিতে আমরাই প্রথম।আমাদের সময়.কম