Home সাহিত্য ও বিনোদন একুশে বইমেলা: আজ নতুন বই এসেছে ৭৯টি

একুশে বইমেলা: আজ নতুন বই এসেছে ৭৯টি

28

স্টাফ রিপোটার: আজ ১২ই ফেব্রুয়ারি রবিবার। অমর একুশে বইমেলার ১২তম দিন। মেলা শুরু হয় বিকেল ৩টায়, চলে রাত ৯টা পর্যন্ত। আজ নতুন বই এসেছে ৭৯টি।
বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয় স্মরণ : হাসান হাফিজুর রহমান এবং স্মরণ : হাবীবুল্লাহ সিরাজী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মিনার মনসুর এবং কাবেদুল ইসলাম। আলোচনায় অংশগ্রহণ করেন শোয়াইব জিবরান, শাহাদাৎ হোসেন নিপু, রুবেল আনছার এবং ওবায়েদ আকাশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ.এইচ.এম. লোকমান।
প্রাবন্ধিকদ্বয় বলেন, হাসান হাফিজুর রহমান সকল বিচারেই এদেশের বিরল প্রতিভাবানদের একজন। সাহিত্যের প্রায় সবকটি মাধ্যমেই রয়েছে তাঁর প্রতিভা ও শ্রমের উজ্জ্বল ছাপ। তবে তাঁর প্রধান পরিচয় তিনি কবি। একই সঙ্গে একজন কর্মীও বটে। দীর্ঘ তিন দশকেরও বেশি সময় ধরে তিনি নিরলস কাজ করে গেছেন কবি ও কর্মীর দ্বৈত ভূমিকা। অপরদিকে হবীবুল্লাহ সিরাজী বাংলাদেশের সমকালীন কবিতার এক উলেøখযোগ্য নাম। প্রাতিষ্ঠানিক শিক্ষাজীবন শেষে বিভিন্ন সময়ে দেশে-বিদেশে প্রকৌশলীর কার্যনির্বাহ করলেও পরিশীলিত মেধার-মননে এবং আবেগমথিত হৃদয়বৃত্তির উৎসারণে তিনি ছিলেন আপাদম¯Íক একজন কবি।
আলোচকবৃন্দ বলেন, হাসান হাফিজুর রহমান তাঁর কবিতার মধ্যদিয়ে মুক্তিযুদ্ধ পূর্ববর্তী ও পরবর্তী সময়কে বাক্সময় করে উপস্থাপন করেছেন। তিনি একটি মুক্ত স্বাধীন-সুন্দর বাংলাদেশের স্বপ্ন দেখেছেন এবং নিজেও সেই স্বপ্ন বাস্তবায়নের কঠিন সংগ্রামে অবতীর্ণ হয়েছেন। মুক্তিযুদ্ধের দলিলপত্র সংকলনের মতো গুরুত্বপূর্ণ কাজের জন্য তিনি আজীবন স্মরণীয় হয়ে থাকবেন। অন্যদিকে ষাটের দশকের একজন গুরুত্বপূর্ণ কবি হাবীবুল্লাহ সিরাজী চিত্রকল্প, উপমা ও কাব্যভাষায় নিজের একটি স্বতন্ত্র অবস্থান তৈরি করে নিয়েছিলেন। বিভিন্ন সময় বিভিন্ন পেশায় নিযুক্ত থাকলেও নিরীক্ষাপ্রবণ এই কবি স্বীয় হৃদয়-মননের মূল খোরাক তথা কাব্য রচনায় কখনো ক্ষান্ত দেননি।
সভাপতির বক্তব্যে এ. এইচ. এম. বলেন, বাংলা সাহিত্যের আকাশে উজ্জ্বল দুই নক্ষত্রের নাম হাসান হাফিজুর রহমান এবং হাবীবুল্লাহ্ সিরাজী। তাঁরা তাঁদের জীবন, সৃষ্টিকর্ম ও আদর্শ দিয়ে আমাদের কাছে প্রাতঃস্মরণীয় হয়ে আছেন এবং থাকবেন।
আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন রকিবুল হাসান, রাহাত মিনহাজ, ফেরদৌস নাহার এবং আশিক মুস্তফা।
সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন বদরুল হায়দার, টোকন ঠাকুর, খাতুনে জান্নাত, আহসান মালেক এবং কাজী আনিসুল হক। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী শিরিন জাহান, মীর মাসরুর জামান রনি এবং অনিমেষ কর। এছাড়াও ছিল শরণ
বড়ূয়ার পরিচালনায় গীতিআলেখ্য ‘প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র’, কবিরুল ইসলাম রতনের পরিচালনায় নৃত্য সংগঠন ‘নৃত্যালোক’ এবং ইকবাল হাফিজের পরিচালনায় শিশু-কিশোর সংগঠন ‘দনিয়া সবুজ কুঁড়ি কচি কাঁচার মেলা’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন ফারহানা ফেরদৌসী তানিয়া, রাজিয়া সুলতানা, মো. মেজবাহ রানা, আবুল কালাম আজাদ, নাফিসা ইসলাম ফাইজা, সুমন চন্দ্র দাস, সুজন হাওলাদার। যন্ত্রাণুষঙ্গে ছিলেন রাজু চৌধুরী (তবলা), আনোয়ার সাহদাত রবিন (কি-বোর্ড), দীপঙ্কর রায় (অক্টোপ্যাড), মো. আতিকুল ইসলাম (বাঁশি)।

আগামীকাল ৩০শে মাঘ ১৩ই ফেব্রুয়ারি সোমবার। অমর একুশে বইমেলার ১৩তম দিন। মেলা শুরু হবে বিকেল ৩টায়, চলবে রাত ৯টা পর্যন্ত।