Home শিক্ষা ও ক্যাম্পাস ইবিতে সেইভ ইয়ুথ কর্মশালা চলমান

ইবিতে সেইভ ইয়ুথ কর্মশালা চলমান

21

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘সেইভ ইয়ুথ বাংলাদেশ’-এর দুই দিনব্যাপী ‘শান্তি, সহিষ্ণুতা ও বৈচিত্র্যতা’ শীর্ষক তরুণ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।

৩০ নভেম্বর এবং ১ ডিসেম্বর দুই দিনব্যাপী কর্মশালার আজকের প্রথম দিনের কার্যক্রম বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র নজরুল কলা ভবনের ২০৮ নম্বর রুমে চলমান রয়েছে। মাইক্রোগভার্নেন্স রিসার্চ ইনিশিয়েটিভ (এমজিআর), ঢাকা বিশ্ববিদ্যালয় চাপ্টার ও ইবি সেভ ইয়্যূথ চাপ্টারের সহযোগিতায় সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত চলবে এই কর্মশালা।

কর্মশালাটি পরিচালনা করেন মাইক্রোগভার্নেন্স রিসার্চ ইনিশিয়েটিভ (এমজিআর) এর ডাটা ম্যানেজার মাহজার এবং এমজিআর এর ডাটা এনালিস্ট আনিকা। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশত শিক্ষার্থী অংশগ্রহণ করে।

প্রশিক্ষণ কর্মশালায় শিক্ষার্থীদেরকে গণতন্ত্র, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, শান্তি, সংঘর্ষ, সহিষ্ণুতা এবং মতের বৈচিত্র্যতার ওপর বাস্তবিক জ্ঞান প্রদান করা হয়।

এসময় এমজিআর এর ডাটা ম্যানেজার আজহারের বক্তব্যে জানা যায়, সেইভ ইয়্যুথ বাংলাদেশ ২০১৯ সাল থেকে স্টুডেন্টদের জন্য কাজ করে যাচ্ছে শান্তি প্রতিষ্ঠার জন্য। যাতে করে শিক্ষার্থীরা ক্যাম্পাসে শান্তি বজায় রাখতে পারে এবং বৈচিত্র্য পরিবেশে নিজেদের মানিয়ে নিতে পারে। আমাদের সমাজে যেসব ছোটখাটো বিরোধ রয়েছে সেগুলো যেনো নিষ্পত্তি করতে পারে। আমাদের ১৫ টি বিশ্ববিদ্যালয়ে প্রায় ২৫০০ এর অধিক সেইভ ইয়্যুথ এর সদস্য রয়েছে। আমাদের উদ্দেশ্য হলো শিক্ষার্থীরা যেনো কর্মশালা করার মধ্য দিয়ে সমাজের ছোট-বড় সমস্যা সমাধানে নিজেদের কন্ট্রিবিউট করতে পারে। তাহলেই আমাদের কর্মশালাটি সফল হবে।

উল্লেখ্য, ২০১৯ সাল থেকে সেইভ ইয়্যুথ বাংলাদেশ কাজ শুরু করে। তরুণদের জন্য ভিন্নধর্মী প্লাটফর্ম হিসেবে সংগঠনটি শান্তির প্রচার, সহিষ্ণুতা, বৈচিত্র্যতার প্রতি সম্মান ও গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে কাজ করে। সমাজ ও রাষ্ট্রের সকল সহিংসতার বিরুদ্ধে প্রচারণা চালিয়ে আসছে এই সংগঠনটি।