Home শিক্ষা ও ক্যাম্পাস ইবিতে ক্যাপের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ইবিতে ক্যাপের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

47

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ক্যান্সার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন (ক্যাপ) এর ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনের ১১৬ নং কক্ষে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় কেক কাটার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী মুমতাহিনা রিনি।

এসময় কুষ্টিয়া জোনের সভাপতি মোছা: রাবেয়া খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো: শাহজাহান আলী, এসময় আরো উপস্থিত ছিলেন কুষ্টিয়া জোনের সাধারণ সম্পাদক ফারুক আহম্মেদ ও ক্যাপের ইবি শাখার শতাধিক সদস্য উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় অধ্যাপক ড. শাহজাহান আলী বলেন, এই যে পথশিশু নিয়ে ব্যতিক্রমী উদ্যোগে অষ্টম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করতে সক্ষম হয়েছে অনেক বাঁধা বিপত্তি কাটিয়ে। অসচেতন মায়ের কাছে গিয়ে সচেতন করার মাধ্যমে অনেকাংশ প্রতিকার পাওয়া সম্ভব, সেই কাজটা করে যাচ্ছে ক্যাপ।

কুষ্টিয়া জোনের সভাপতি মোছাঃ রাবেয়া খাতুন বলেন, আমাদের মায়েরা একটু অসচেতনতার কারণে এই ক্যান্সার থেকে রেহাই পাচ্ছে না। তাছাড়া লজ্জার কারণে কাউকে শেয়ার করে না। আমরা তাদের দোরগোড়ায় গিয়ে স্তন ক্যান্সারের সচেতনতা বৃদ্ধি করে থাকি।

উল্লেখ্য, “যদি ক্ষতির কারণ লজ্জা হয় তাহলে আর লজ্জা নয়” এই স্লোগানকে সামনে রেখে ২০১৫ সালের ১৪ নভেম্বর কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা হয় ক্যান্সার এ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইম্যান (ক্যাপ)। মূলত ক্যাপ মহিলাদের স্তন ও জরায়ু ক্যান্সার নিয়ে সচেতনতামূলক কাজ করে থাকে। হাটি হাটি পা পা করে আজ ক্যাপের অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকী। শুরুতে শুধু কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হলেও ক্যাপ আজ ছড়িয়ে পড়েছে দেশব্যাপী।