Home জাতীয় ইউপি নির্বাচন: কক্সবাজার ও নরসিংদীতে নিহত ৪

ইউপি নির্বাচন: কক্সবাজার ও নরসিংদীতে নিহত ৪

39

ডেস্ক রিপোর্ট: আজকে দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনকে কেন্দ্র করে দেশের কয়েক জেলায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। কক্সবাজার ও নরসিংদীতে নিহত ৪ নিহত হওয়া খবর পাওয়া গেছে।
জানাযায়, নরসিংদীর রায়পুরা উপজেলার চরাঞ্চলের বাঁশগাড়ি ইউনিয়নে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে ৩ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে এ হতাহতের ঘটনা ঘটে। নিহতরা হলো বাঁশগাড়ি ইউনিয়নের মৃত হেকিম মিয়ার ছেলে সালাউদ্দিন (৩০), হক মিয়ার ছেলে জাহাঙ্গীর (২৬) ও হাজী সিরাজ মিয়ার ছেলে দুলাল (৪৫)। নিহত জাহাঙ্গীর ও সালাহউদ্দিন এর লাশ ময়না তদন্তের জন্য নরসিংদী সদর হাসপাতালের মর্গে এবং দুলাল মিয়ার লাশ তার বাড়িতে রয়েছে। এই তিন জনই নৌকার প্রার্থী আশরাফুল হকের সমর্থক বলে জানিয়েছে স্থানীয়রা।
চট্টগ্রাম অফিস জানিয়েছে, কক্সবাজারের সদর উপজেলার খুরুশকুল ইউপি নির্বাচনের ভোট চলাকালীন সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে আক্তারুজ্জামান পুতু (৩৫) নামে একজন নিহত হয়েছেন। এই ঘটনায় আরও ৬ জন আহত হয়। বৃহস্পতিবার সকালে খুরুশকুল ইউনিয়নের তেতৈয়ায় ঘটনাটি ঘটে। নিহত আকতারুজ্জামান খুরুশকুল ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য প্রার্থী (বর্তমান মেম্বার) শেখ কামালের ছোট ভাই।

চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়িতে দুই ইউপি সদস্য প্রার্থীর সমর্থকদের সংঘর্ষের মধ্য দিয়ে শুরু হয়েছে ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ। বৃহস্পতিবার (১১ নভেম্বর) ভোরে এ সংঘর্ষ হয়।
কুষ্টিয়া অফিস জানান, আজ সকালে মেহেরপুরের মুজিবনগরের মহাজনপুর ইউনিয়নের কোমরপুর কেন্দ্রে নৌকা এবং আনারস প্রার্থীর মধ্যে বাক যুদ্ধের ঘটনায় পুলিশ ৪ রাউন্ড ফাঁকা গুলি করেছে। বর্তমানে এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়েছে পুলিশ।
কুমিল্লা অফিস জানায়, জেলার মেঘনা উপজেলার চালিয়াভাঙ্গা ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে সকাল ৮টার দিকে আওয়ামী লীগের প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন অন্তত ১০ জন। এ ঘটনায় প্রায় আধাঘণ্টা ভোটগ্রহণ বন্ধ রাখা হয়েছে।
লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় কেন্দ্র দখলে নিতে হামলা ও গোলাগুলির ঘটনায় দুই জন আহত হয়েছেন।
নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, বন্দরের ধামগড় ইউনিয়ন পরিষদের জাঙ্গাল এলাকায় নির্বাচনের আগের রাতে (১০ নভেম্বর) পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বুধবার দিবাগত রাতে ১২টার সংঘর্ষ শুরু হয়, চলে ঘণ্টাব্যাপী। এতে উভয়পক্ষের বেশ কয়েকজন আহত হন।
যশোর অফিস জানায়, চৌগাছা উপজেলায় ভোটকেন্দ্রে পুলিশের গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১১ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় জগদীশপুর ইউনিয়নের মাড়ুয়া স্কুলকেন্দ্রে এ ঘটনা ঘটে। এছাড়া নৌকা প্রার্থীর সমর্থকদের ছোড়া ইটের আঘাতে অন্তত পাঁচ পুলিশ সদস্য আহত হন। এসময় ভোটগ্রহণ বন্ধ হয়ে যায়।
ফরিদপুর অফিস জানিয়েছন, সকাল ১০টার দিকে মাদারীপুর জেলার কালকিনি উপজেলার আন্ডারচর ভোটকেন্দ্রে হামলা, হাতবোমা ও ককটেল বিস্ফোরণে বেশ কয়েকজন আহত হয়েছেন। মা এ সময় হাতবোমা ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। প্রশাসন জানায়, আইনশৃঙ্খলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এতে কেন্দ্রটিতে ভোটগ্রহণ সাময়িক স্থগিত করা হয়।

দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণ শুরু সকাল ৮টায় হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত। দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপির তফসিল ঘোষণা করা হলেও ভোট হচ্ছে ৮৩৮ ইউপিতে। কেননা, চারটির ভোট স্থগিত করা হয়েছে। একটির ভোট বাতিল করেছে ইসি। আর পাঁচটিতে সব প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।