Home শিক্ষা ও ক্যাম্পাস আন্তর্জাতিক মানব মহাকাশ ফ্লাইট দিবসউদযাপন করল এসইউবি

আন্তর্জাতিক মানব মহাকাশ ফ্লাইট দিবসউদযাপন করল এসইউবি

37

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: স্টেটইউনিভার্সিটিঅববাংলাদেশ(এসইউবি) ও ঢাকার রাশিয়ান হাউজএরযৌথ উদ্যোগে ও বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন এর সহযোগিতায় এসইউবির ধানমন্ডিস্থ নিজস্ব ক্যাম্পাসে আলোচনা সভার মধ্য দিয়ে পালিত হলো আন্তর্জাতিক মানব মহাকাশ ফ্লাইট দিবস।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাশিয়ান হাউজইন ঢাকা এর পরিচালক মি. মাক্সিম দোব্রো খোতভ, আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন এর সভাপতিমোঃ জিকরুল আহসান, সাধারণ সম্পাদকমিস ফরিদা ইয়াসমিন, উপদেষ্টা মি. মশুরুল আমিন ও রাশিয়ান ফেডারেশন এর সাংস্কৃতিক অনুষ্ঠান বিভাগ এর প্রধান জনাব প্রশান্ত বর্মণ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এসইবির মাননীয় উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসরড. হাসান কাউসার।

মি. মাক্সিমতাঁর আলোচনায় ইউরি গ্যাগারিনের শৈশব, পেশাগত জীবন এবং তাঁর ঐতিহাসিক মহাকাশ উড্ডয়ন এবং সেই সঙ্গে রুশ মহাকাশ কর্মসূচির ইতিহাস এবং এই ক্ষেত্রেবৈশ্বিক অগ্রগতিতে এর প্রভাব সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতিজিকরুল আহসানবলেন, ২০১৮ সালে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হয়েছে। রাশিয়ার উৎক্ষেপণ পরিষেবার স্যাটেলাইট কোম্পানি গ্লাভকোসমসের সঙ্গে একটি সহযোগিতা সইয়ের মাধ্যমে দ্বিতীয় স্যাটেলাইট বঙ্গবন্ধু-২-এর প্রক্রিয়া শুরু হয়েছে। তাই তিনি রাশিয়ার সক্রিয় সহযোগিতায় ২০২৫ সালে বাংলাদেশের মহাকাশ যাত্রার আশাবাদ ব্যক্ত করেন।

রাশিয়ান হাউস ‘দ্য ফার্স্ট হিউম্যান ফ্লাইট ইন স্পেস’ শিরোনামের একটি ছবির প্রদর্শনীর ব্যবস্থাও করেন, যাতে ইউরি গ্যাগারিনের বিখ্যাত ফটোগ্রাফ এবং মানবতার জন্য তাঁর ঐতিহাসিক অর্জনগুলি রয়েছে।

অনুষ্ঠানে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা সহ প্রায়১00 জন শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন এবং পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মিস তৃণা সাহা, প্রভাষক, কম্পিউটার বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগ।