Home জাতীয় আদিবাসী দুই কৃষক আত্মহত্যার ষড়যন্ত্রে অভিযুক্ত ব্যক্তিদের শাস্তির দাবীতে রাজশাহীতে মানববন্ধন

আদিবাসী দুই কৃষক আত্মহত্যার ষড়যন্ত্রে অভিযুক্ত ব্যক্তিদের শাস্তির দাবীতে রাজশাহীতে মানববন্ধন

36

রাজশাহী অফিস: নগরীর আলুপট্টিতে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার আদিবাসী দুই কৃষক আত্মহত্যার ষড়যন্ত্রে অভিযুক্ত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সভা করা হয়।

বৃহস্পতিবার সকাল ১০.৩০ মিনিটে এনজিও অ্যসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সি ইন বাংলাদেশ (এডাব) এর উদ্যোগে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ আয়োজন করা হয়।

রাজশাহী জেলা (এডাব) এর আহবায়ক জালাল উদ্দিনের সভাপিত্বে ও এডাব রাজশাহী সদস্য সচিব আবুল বাসার পল্টুর সঞ্চালনায় এতে বক্তব্য দেন এডাব কেন্দ্রিয় কমিটির কার্যনির্বাহী সদস্য আর কে দত্ত রুপম, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গণেশ মার্ডি, রুলফাউ এর নির্বাহী পরিচালক আফজাল হোসেন, আসুস এর নির্বাহী পরিচালক রাজকুমার সাও, খেলাঘর রাজশাহী জেলার সভাপতি ডা. এফএমএ জাহিদ, সনাক সদস্য এভারেস্ট হেমব্রম, নিস্কিৃতি নির্বাহী পরিচালক এসকেএল লালন, পরিবর্তন নির্বাহী পরিচালক রাশেদ রিপন, সামাজিক কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক সম্রাট রায়হান, এডাব এর বিভাগীয় সমন্বয়কারী জুয়েল সহ অনান্য সদস্যবৃন্দ।

এই সময় বক্তরা বলেন, বরেন্দ্র অঞ্চলে পানি ব্যবস্থাপনায় ও কৃষি জমি ব্যবহারে সুশাসন প্রতিষ্ঠা, পানির জন্য দুই আদিবাসী কৃষকের আত্মহত্যায় প্ররোচনাকারি পাম্পের ড্রাইভার সাখাওয়াতসহ জড়িতদের শাস্তির দাবি জানানো হয়,বক্তরা আরো বলেন সাম্প্রতিক সময়ে বিএমডিএ কতৃপক্ষ পুরোপুরি পানি ব্যবসায় নেমে পড়েছে। তারা কৃষকদের জন্য এক নিয়ম এবং কর্পোরেট কোম্পানির জন্য আর এক নিয়ম চালু করেছে। এই এলাকায় প্রান- সেজানসহ বিভিন্ন কারখানায় এবং চালের কলে ব্যপকভাবে পানি উত্তোলন করা হচ্ছে। সে দিকে কতৃপক্ষের নজর নেই। তারা কৃষকের সেচের পানিতে কড়াকড়ি করছে। বরেন্দ্র এলাকায় ব্যপকভাবে সাব মার্সিবল পাম্প বসানো হচ্ছে। এটি এই অঞ্চলের জন্য বড় বিপর্যয় ডেকে আনবে।