Home সারাদেশ আটোয়ারীতে উদ্ধারকৃত গন্ধ গোকুলটি অবশেষে মারা গেল

আটোয়ারীতে উদ্ধারকৃত গন্ধ গোকুলটি অবশেষে মারা গেল

248

নিতিশ চন্দ্র বর্মন পঞ্চগড় জেলা প্রতিনিধি: বাঘ উদ্ধারের ৪ দিনের মাথায় পঞ্চগড়ের আটোয়ারীতে এবার একটি জীবিত গন্ধগোকুল আটক করেছে গ্রামবাসী। বিরল প্রজাতির এই বন্য প্রানীটি মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকালে উপজেলার তোড়িয়া ইউনিয়নের শাহাপাড়া গ্রামের ভুট্রা ও মরিচ ক্ষেত থেকে আটক করা হয়।

গ্রামবাসী জানায়, প্রানীটি আটকের পর তারা প্রশাসনকে অবহিত করলে বন বিভাগের লোক সেখানে উপস্থিত হয়। পরে তারা জীবিত অবস্থায় আটককৃত বিরল প্রজাতির এই বন্য প্রানীটি বন কর্মকর্তার হাতে তুলে দেয়।

ওই গ্রামের জনৈক তোজাম্মেল জানান, জীবিত প্রানীটি গ্রামবাসীর কাছ থেকে গ্রহণ করে তারা বস্তায় ভর্তি করে নিয়ে। তিনি জানান, আমরা খবর পেয়েছি প্রানীটি নিয়ে যাওয়ার পর মারা গেছে। ওই গ্রামের হামিদুর রহমান জানান, জীবিত একটি প্রাণী বস্তাবন্দী করে নিয়ে যাওয়ায় অবহেলার কারণে প্রাণীটি মারা গেছে।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বললে তিনি জানান, খবর পেয়ে বন বিভাগের লোক গন্ধগোকুলটি উদ্ধার করে নিয়ে আসেন। কিন্তু বন কর্মকর্তা জানায় সেটি মৃত। এ প্রসঙ্গে উপজেলা ভারপ্রাপ্ত বন কর্মকর্তা মধুসুদন বর্মন বলেন, উদ্ধারকৃত গন্ধগোকুলটি চিকিৎসার জন্য স্থানীয় প্রাণী সম্পদ কার্যালয়ে নিয়ে গেলে বস্তা থেকে বের করে দেখি সেটি মৃত।

উপজেলা ভেটেনারী সার্জন ডাঃ সোহাগ চন্দ্র সাহা জানান, বস্তা বন্দি অবস্থায় গন্ধগোকুলটিকে নিয়ে আসেন। কিন্তু বস্তার মুখ খুলে দেখা যায় প্রাণীটি মৃত। বস্তা বন্দি করে নিয়ে আসার কারণে শ্বাসরোধে সেটি মারা যেতে পারে বলে এলাকাবাসীর ধারণা। গোকুলটিকে বস্তা বন্দি না করে খাঁচায় ভরে নিয়ে আসলে হয়তোবা এই বিরল প্রজাতির এই বন্য প্রানীটি বেঁেচ যেতে পারতো।

এদিকে গত শুক্রবার (২ ফেব্রুয়ারি) উপজেলার একই ইউনিয়নের দাড়খোর সীমান্তে গ্রামবাসীর হাতে একটি চিতা বাঘ উদ্ধার হয়েছিল।