Home শিক্ষা ও ক্যাম্পাস আগামীতেও লটারির মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে– শিক্ষামন্ত্রী

আগামীতেও লটারির মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে– শিক্ষামন্ত্রী

61

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ভর্তি পরীক্ষা ছাড়াই লটারির মাধ্যমে আগামীতেও সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে।

মন্ত্রী আজ রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষার্থী ভর্তির ডিজিটাল লটারির উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন। এ সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচলক অধ্যাপক ড. মোঃ গোলাম ফারুক উপস্থিত ছিলেন।

আজ বিকাল ৫ ঘটিকা থেকে http://gsa.teletalk.com.bd এই ওয়েবসাইট থেকে রেজাল্ট পাওয়া যাবে। এছাড়া মোবাইলের মাধ্যমে রেজাল্ট পেতে টেলিটক মোবাইল নাম্বার থেকে GSARESULT USER ID লিখে ১৬২২২ নাম্বারে সেন্ড করতে হবে। উদাহরণ GSA RESULT DFSRESGSID Send 16222.

শিক্ষামন্ত্রী জানান, নামি দামি প্রতিষ্ঠানে ভর্তির জন্য অভিভাবকদের যুদ্ধ থামাতে এবং শিক্ষার্থীদের ওপর মানসিক চাপ কমিয়ে প্রতিষ্ঠানে মেধার সমন্বয় ঘটাতে আগামীতেও ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। তিনি বলেন, বাবা-মা’দের ফোকাস শিক্ষার্থী কত নম্বর পেলো, কী ফলাফল হলো তার ওপর। কিন্তু কী শিখলো, কী শিখলো না, সে দিকে নজর কম। নামি দামি স্কুলে ভর্তি করার অসুস্থ প্রতিযোগিতায় অনেকে অনৈতিক পথ বেছে নিতে পিছ পা হন না। এসব কিছু মাথায় রেখে লটারির কথা চিন্তা করা হয়েছে। লটারির মাধ্যমে মেধার সমতা প্রতিষ্ঠিত হয়েছে। শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে যে অনভিপ্রেত ও অসুস্থ প্রতিযোগিতা ছিল সেটিও বন্ধ হয়েছে বলে তিনি জানান।

দীপু মনি আরো বলেন, লটারিতে ভর্তির কারণে কোচিং অনেকাংশে বন্ধ হয়েছে। তাই গত বছরের ধারাবাহিকতায় এবং শিক্ষা ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তনের ধারাবাহিকতায় সরকার ২০২২ সালেও সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে অনলাইনে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করে ভর্তির উদ্যোগ গ্রহণ করেছে। এবারই প্রথম জেলা সদর ও মহানগর পর্যায়ের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোকে কেন্দ্রীয় লটারির আওতায় আনা হয়েছে। এর বাইরে যেসব প্রতিষ্ঠান রয়েছে তাদেরও লটারির মাধ্যমে করতে হবে। তবে তারা নিজেরা লটারি করবেন এবং শিক্ষা অধিদফতরের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।