Home সাহিত্য ও বিনোদন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুলক রাজের ‘ললাট‘

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুলক রাজের ‘ললাট‘

97

ডেস্ক রিপোর্ট: দেশ বিদেশে ঘুরে বেড়াচ্ছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ললাট’। ইংল্যান্ডের বিখ্যাত পাইনউড স্টুডিওর অধীনে লিফট অব গ্লোবাল নেটওয়ার্ক আয়োজনে লিফ্ট-অফ ফিল্মমেকার সেশন উৎসবে প্রতিযোগিতায় দ্বিতীয় বারের মতো নির্বাচিত হয়েছে পুলক রাজ নির্মিত বাংলাদেশী স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ললাট।

নির্মাতা পুলক রাজ জানান, লিফট অব গ্লোবাল নেটওয়ার্ক টিম ও দায়রা পরিচালক এক ই-মেইল বার্তায় উৎসবে ললাট নির্বাচিত হওয়ার খবরটি নিশ্চিত করেছেন।

নির্মাতা আরও জানান, নির্বাচিত চলচ্চিত্রগুলোকে বিশ্ব দর্শকের কাছে পৌঁছে দেওয়াই এ প্লাটফর্মের মূল উদ্দেশ্য।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির গল্প, স্ক্রিপ্ট, চিত্রনাট্য ও পরিচালনার কাজ করেছেন পুলক রাজ নিজেই।

এ বিষয়ে ‘ললাট’ চলচ্চিত্র’র নির্মাতা পুলক রাজ বলেন, আমরা সবাই কম বেশি জানি, দেশে যে নারীরা বিভিন্ন ভাবেই ধর্ষণের শিকার। এমনকি পাগল নারীদেরও ছাড় দেওয়া হয় না। এখন বিষয়টা হলো মুখোশধারী ধর্ষকের অভাব নেই এই আমাদের দেশে। তবে এই ধরণের হোতাদের বিচারের আওতায় কে আনবে? আমার, আপনাদের. আমাদের সবার একটি তিন মিনিটের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র “ললাট’ এ কিছু অপকর্ম তুলে ধরার চেষ্টা করেছি। ‘ললাট’ আমার একটি সন্তান, আমার আন্দোলনের অংশ। তবে নিরবে-নিভৃতে এরকম আন্দোলন করে যেতে চাই। আমার দেহ যতদিন বেঁচে আছে, আন্দোলনও থাকবে। জগতের সকল অশুভ প্রাণী শুভ ’র পথে আসুক।

আগামীতে নতুন নির্মান নিয়ে তিনি বলেন, ৩০ মিনিটের চলচ্চিত্র ‘অসীমের আকাশ’ প্রথম লটের শুটিং শেষ হয়েছে। এছাড়া দশ মিনিটের চলচ্চিত্র ‘ক্রাইসিস’ এবং এক ঘন্টার চলচ্চিত্র ‘চিত্তভ্রম’ নিয়ে পরিকল্পনা চলছে।

পুলক রাজ নির্মাণের পাশাপাশি থিয়েটারের সঙ্গে যুক্ত আছেন। অভিনয় ছাড়াও তিনি সাংবাদিকতার সঙ্গেও নিজেকে সংযুক্ত রেখেছেন।

একজন মানসিক ভারসাম্যহীন নারীর বাস্তব জীবনের ঘটনা নিয়ে নির্মিত হয়েছে ললাট। এতে অভিনয় করেছেন বেনজীর আহমেদ লিয়া ও শেখ আনিসুর রহমানসহ আরো অনেকে। সিনেমাটির চিত্রগ্রহণে ছিলেন ইমরুল হাসান।

উল্লেখ্য, গত বছর ৩ জুন বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ৩ মিনিটের চলচ্চিত্র প্রতিযোগিতা ও উৎসব ২০২২-এ ললাট উন্মুক্ত বিভাগে জুরি পুরস্কার অর্জন করেছে। এ সময় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে পুরস্কার প্রদান অনুষ্ঠানে ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ, জুরি বোর্ডের চেয়ারম্যান, শিক্ষক ও নির্মাতা মানজারে হাসীন মুরাদ ও চিত্রনায়ক ফেরদৌস আহমেদ।

এছাড়া চলতি বছরের মার্চ মাসে ইংল্যান্ডের বিখ্যাত পাইনউড স্টুডিওর অধীনে লিফট অফ গ্লোবাল নেটওয়ার্ক ফার্স্ট টাইম ফিল্মমেকার সেশন উৎসবে প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছে ললাট।