Home রাজনীতি আগামীকাল কমরেড রতন সেন হত্যাকাণ্ডের ৩০ বছর: হত্যাকাণ্ডের পুনঃতদন্ত ও বিচার দাবি

আগামীকাল কমরেড রতন সেন হত্যাকাণ্ডের ৩০ বছর: হত্যাকাণ্ডের পুনঃতদন্ত ও বিচার দাবি

40

ডেস্ক রিপোর্ট: আগামীকাল ৩১ জুলাই বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সাবেক সদস্য, খুলনা জেলার সাবেক সভাপতি, বাংলাদেশ কৃষক সমিতি খুলনা জেলার সাবেক সভাপতি, ব্রিটিশ বিরোধী আন্দোলনের অগ্রসেনানী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিশিষ্ট মার্কসবাদী তাত্ত্বিক, কমরেড রতন সেন-এর হত্যাকাণ্ডের ৩০ বছর।
এই দিবসকে সামনে রেখে সিপিবি সভাপতি মোহাম্মাদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে প্রয়াত কমরেড রতন সেন-এর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে, এখনও পর্যন্ত হত্যাকাণ্ডের বিচার না হওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ অবিলম্বে হত্যাকারীদের চিহ্নিত ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ১৯৯২ সালে দিনের বেলায় খুলনা জেলা প্রশাসক ও পুলিশ সুপার এর কার্যালয়ের সামনে কমরেড রতন সেনকে হত্যা করা হলেও এখনও এর বিচার সম্পন্ন হয়নি। ওই সময় গোয়েন্দা সংস্থা হত্যাকারী ও নেপথ্যের হোতাদের চিহ্নিত করলেও তাদের বিচার হয়নি। এধরনের হত্যাকাণ্ডের বিচার না হওয়া, বিচারহীনতাই দেশের হত্যা-খুনের রাজনীতিকে চলমান রেখেছে।
বিবৃতিতে বলা হয়, হত্যা নির্যাতন করে কমিউনিস্টদের পিছু হটানো যাবে না। কমরেড রতন সেনের স্বপ্ন শোষণহীন সমাজ তথা সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে কমিউনিস্টরা অবিচল থাকবে। বিবৃতিতে কমরেড রতন সেন হত্যা মামলার পুনঃতদন্ত ও বিচারের দাবি জানানো হয়।

কমরেড রতন সেন-এর ৩০ তম হত্যা দিবসে আগামীকাল ৩১ জুলাই রবিবার খুলনায় প্রধান প্রতিবাদী কর্মসূচি পালিত হবে। ওইদিন কমরেড রতন সেন এর স্মৃতি স্তম্ভে শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যালী, সমাবেশ, বিক্ষোভ অনুষ্ঠিত হবে। ওই কর্মসূচিতে সিপিবি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স উপস্থিত থাকবেন।
এছাড়া আগামীকাল ৩১ জুলাই সকাল ১১ টায় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে প্রয়াত কমরেড রতন সেন এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হবে। পার্টির কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শাহ আলম এই কর্মসূচিতে উপস্থিত থাকবেন।
এছাড়া পার্টির বিভিন্ন শাখা ও বিভিন্ন সংগঠন দিবসটি যথাযথ মর্যাদায় পালন করবে।