Home রাজনীতি ৫ দফা দাবিতে বাসদ (মার্কসবাদী)র স্বাক্ষর সংগ্রহে বাধার অভিযোগ

৫ দফা দাবিতে বাসদ (মার্কসবাদী)র স্বাক্ষর সংগ্রহে বাধার অভিযোগ

22

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)র ঢাকা নগর সমন্বয়ক ডা. জয়দীপ ভট্টাচার্য এক বিবৃতিতে বলেন,“পাঁচ দফা দাবিতে আমাদের দলের স্বাক্ষর সংগ্রহ কর্মসূচী পরিচালনার সময় প্রায় প্রতিটি স্থানে আমরা বাধার সম্মুখীন হচ্ছি। গত ৯ মার্চ মতিঝিলের বলাকা চত্তরে স্বাক্ষর সংগ্রহের সময় পুলিশ আমাদের বাধা দেয় এবং সেখান থেকে আমাদের সরিয়ে দেয়। এরপর শাপলা চত্তর ও ইত্তেফাক মোড়েও আমাদের স্বাক্ষর সংগ্রহ করতে দেয়া হয়নি। গতকাল ১০ মার্চ নীলক্ষেত মোড়ে স্বাক্ষর সংগ্রহে পুলিশ বাধা প্রদান করে। আজ সকাল ১১টা থেকে আজিমপুর এতিমখানার সামনে স্বাক্ষর সংগ্রহ শুরু হয়। কিছুক্ষণ পরে পুলিশ বাধা দেয়। উপস্থিত জনতা এসময়ে রুখে দাঁড়ালে পুলিশ সরে যায়। কিছুক্ষণ পরে সেখানে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর দলবলসহ উপস্থিত হন এবং জোরপূর্বক সেখান থেকে স্বাক্ষর সংগ্রহকারীদের তুলে দেন। তিনি বলেন যে, তার এলাকায় সরকারবিরোধী কোন কথা তিনি সহ্য করবেন না। তার সঙ্গে আসা একজন আওয়ামী লীগ কর্মী স্বাক্ষর সংগ্রহের মাইক ভাঙতে উদ্যত হন।

নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও সর্বজনীন রেশনের ব্যবস্থা করা, শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ করা, কৃষকের ফসলের ন্যায্যমূল্য প্রদান, সবার জন্য বিনামূল্যে শিক্ষা ও চিকিৎসাসেবা নিশ্চিত করা, নারী ও শিশু নির্যাতন বন্ধে কার্যকর পদক্ষেপ নেয়া- এই ৫ দফা দাবিতে স্বাক্ষর সংগ্রহ করে আগামী ৫ এপ্রিল রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করব। আমরা নিয়মতান্ত্রিকভাবে আমাদের দাবি জানাচ্ছি এবং গণস্বাক্ষর কর্মসূচী পালন করছি। কিন্তু এতটুকু প্রতিবাদও সরকার সহ্য করছে না। যদিও মুখে তারা বলছেন যে, দেশে গণতন্ত্র বজায় আছে এবং সবাই শান্তিপূর্ণভাবে প্রতিবাদ কর্মসূচী পালন করছে, কিন্তু বাস্তব তা নয়। দেশটি বাস্তবে পুলিশ ও সন্ত্রাসীদের দ্বারা নিয়ন্ত্রিত। বাধা উপেক্ষা করে স্বাক্ষর সংগ্রহে সাধারণ মানুষের ব্যাপক অংশগ্রহণ আমাদেরকে উদ্দীপ্ত করেছে এবং একইসাথে এই বার্তাও দিয়েছে যে পুলিশ ও সন্ত্রাসী ছাড়া আওয়ামী লীগের সাথে আর কারও সমর্থন নেই।

আমরা এই ঘটনার তীব্র নিন্দা জানাই। আমাদের স্বাক্ষর সংগ্রহ কর্মসূচী চলমান থাকবে। দেশের জনগণকে সমস্ত রক্তচক্ষু উপেক্ষা করে গণআন্দোলনের মক্তি নির্মাণের জন্য এবং গণআন্দোলনের দল বাসদ (মার্কসবাদী)কে শক্তিশালী করার আহবান জানাই।